টি-টুয়েন্টি বিশ্বকাপে কেমন করবে স্কটল্যান্ড

ঢাকা১৮ রিপোর্ট: আসন্ন টি-টুয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের ও ২ জন অতিরিক্ত খেলোয়াড়সহ মোট ১৭ জনের এক শক্তিশালী দল ঘোষণা করেছে স্কটল্যান্ড। দলটিতে অভিজ্ঞ ও নতুনদের মিলিয়ে ভারসাম্যপূর্ণতা পেয়েছে। বর্তমান সময়ে দলটি টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ে ১৪ তম অবস্থানে রয়েছে।

আগামী ১৭ তারিখ হতে শুরু হতে যাওয়া বিশ্বকাপের জন্য স্কটিশ খ্যাত শেন বার্গারের দলে উইকেট কিপার হিসেবে ডাক পেয়েছে প্রত্যাশিত মুখ ম্যাথু ক্রস ও ওয়ালাস। অন্যদিকে , ব্যাটসম্যান হিসেবে দলে আছে অভিজ্ঞ ব্যাটার কোয়েটজার, ম্যাকলিওড, জর্জ মুন্সে। এছাড়াও ট্রাভেলিং রিজার্ভ হিসেবে নবাগত ব্যাটার মিচেল জোনস রয়েছেন।

উইকেট রক্ষক ম্যাথু হেনরি ক্রসের বর্তমান বয়স ২৮। তিনি দলে টপ অর্ডারে ব্যাটিং করে থাকেন। ২০১৩ সালে কেনিয়ার বিপক্ষে অভিষেক হওয়ার পর থেকে এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে ৪৮ ম্যাচে ২৫.৩৪ গড়ে ও ১২৫.৩৪ স্ট্রাইক রেট নিয়ে ৮১১ রান করেছেন। ক্যারিয়ারে ৫টি হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন এই ব্যাটার। সেরা ইনিংস অপরাজিত ৬৬ রান।৮২ টি ক্যাচ ও ৪টি স্টাম্পিং তার দখলে।

ক্রেইগ ডোনাল্ড ওয়ালাসের বয়স-৩১। তিনিও মিডিল অর্ডারে ব্যাটিং করে থাকেন। ক্রেইগ ওয়ালাসের অভিষেক হয় ২০১২ সালে কেনিয়ার বিপক্ষে। ক্রেইগ ১০ ম্যাচে ১৮.৭৭ গড়ে ও ১১৪+ স্ট্রাইক রেট নিয়ে ১৬৯ রান করেছে। উইকেটের পিছনে দাঁড়িয়ে ৭টি ক্যাচ ও ২ টি স্টাম্পিং করেছেন।

বাকি ব্যাটারদের পরিসংখ্যান:

কাইল জেমস কোয়েটজার: (বয়স-৩৭)
——‐———————————————–
রোল: (অধিনায়ক/ডানহাতি ওপেনার ব্যাটার)

কোয়েটজার ২০০৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে অভিষেক হয়। টি২০তে ৬৩ ম্যাচে ২৩.৯১ গড়ে ও ১২০+ স্ট্রাইক রেট নিয়ে ১৪১১ রান করেছেন। ৬টি ফিফটি এসেছে তার উইলো থেকে।সেরা ইনিংস ৮৯ রান।১৪৮টি চার ও ৪৫টি ছয়ের মার এসেছে তার ব্যাট থেকে।

আইসিসি টি২০ র‍্যাঙ্কিংয়ে ৪১ তম ব্যাটসম্যান ও অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ৯৭ তম অবস্থানে আছেন কাইল কোয়েটজার!!

ক্যালাম স্কট ম্যাকলিওড: (বয়স-৩২)

রোল: (ডানহাতি ওপেনার ব্যাটার)
২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় ম্যাকলিওডের। ক্যালাম ৫৩ ম্যাচে সাড়ে ২৬ গড়ে ও ১১৪+ এর কাছাকাছি স্ট্রাইক রেট নিয়ে ১১১৪ রান করেছেন।৭ টি হাফ সেঞ্চুরি আছে তার ক্যারিয়ারে।বেস্ট স্কোর ৭৪ রান। ৯৮ টি চার ও ২২ টি ছয় এসেছে তার ব্যাট থেকে। দলের প্রয়োজনে রাইট-আর্ম অফ ব্রেক বল ও রাইট-আর্ম মিডিয়াম প্রেস করতে সক্ষম ক্যালাম ।

আইসিসি টি২০ র‍্যাঙ্কিংয়ে ৪৯ তম ব্যাটসম্যান ও অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ৩৩ তম অবস্থানে আছেন ক্যালাম ম্যাকলিওড!!

হেনরি জর্জ মুন্সে: (বয়স-৩৭)
——‐———————————————–
রোল: (ডানহাতি ওপেনার ব্যাটার)
জর্জ মুন্সে২০১৫ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে অভিষেক হয়। টি২০তে ৪৩ ম্যাচে ২৯.৪২ গড়ে ও ১৫৩+ স্ট্রাইক রেট নিয়ে ১১১৮ রান করেছেন। ৭টি ফিফটি ১ এসেছে তার উইলো থেকে।সেরা ইনিংস ১২৭* রান।১৩২টি চার ও ৫০টি ছয়ের মার এসেছে এই ইংল্যান্ডে জন্ম নেওয়া ব্যাটসম্যানের ব্যাট থেকে। বর্তমান আইসিসি টি২০ র‍্যাঙ্কিংয়ে ২২ তম ব্যাটসম্যান জর্জ মুন্সে!!

মিচেল আলেকজান্ডার জোনস(বয়স-২৩)

রোল: (মিডিল অর্ডার ব্যাটার)
মিচেল জোনসের এখন পর্যন্ত টি২০তে অভিষেক হয় নি।তবে স্কটল্যান্ডের হয়ে ওয়ানডে ম্যাচ খেলেছেন। জেমস ৮টি একদিনের ম্যাচে ৩৫.১২ গড়ে ২৮১ রান করেছেন। তিনটি ফিফটির দেখা পেয়েছেন। সেরা ইনিংস ৮৭ রান।উল্লেখ্য, মিচেল জোনসের জন্মস্থান ইংল্যান্ড।

আরেক উইকেট কিপার ব্যাটসম্যান ক্রেইগ ওয়ালাস লোয়ার মিডিল অর্ডার ব্যাটসম্যান। দীর্ঘদিন ধরে জাতীয় দলের সাথে আছেন। এখন পর্যন্ত জাতীয় দলে সেই রকম ভালো পারফরম্যান্স তার কাছ থেকে দেখা যায়নি। ক্রেইগ ওয়ালাস মিডিল অর্ডারে অথবা কখনো তাকে লোয়ার মিডিল অর্ডারে ব্যাট করতে দেখে থাকি। আমার ধারণা বিশ্বকাপে ওয়ালাসকে ৫ নাম্বারে ব্যাট করতে দেখব ।

কাইল কোয়েটজারকে বলা হয় আয়ারল্যান্ড দলের নির্ভরতার প্রতীক।ক্যালাম ম্যাকলিওডের সাথে ইনিংসের গোড়া পত্তন করবেন। অনেক ম্যাচ জয়ী ইনিংস তার কাছ থেকে পেয়েছি।উইকেটের সব দিকে শর্ট খেলতে পারেন। পাওয়ার প্লেতে দ্রুত গতিতে রান তোলা তার নিত্যদিনের কাজ।সেই সাথে দলের অধিনায়ক। যেকোন প্রতিকূল পরিস্থিতিতে তার ঠান্ডা মাথার সিদ্ধান্ত ম্যাচের দৃশ্য পট বদলে দিতে পারে।

ঢা/মমি