ঈদে সহজেই বানিয়ে নিন নারিকেল দুধে ‘গরুর মাংস’

লাইফস্টাইল ডেস্ক: আরমাত্র ২’দিন বাকি কোরবানি ঈদের। কিন্তু এর আগে থেকেই শুরু হয়েছে খাবারের আইটেমের নানা প্ল্যান।

কোরবানি ঈদের দিন সবচেয় রেসিপি মাংসকে ঘিরেই হয়ে থাকে। তবে মাংসের অধিক রেসিপিই তৈরি করা হলেও মজাদার আইটেম নারিকেল দুধে গরুর মাংস। তৈরি করার নিয়ম না জানার কারণে অনেকেই বাদ থেকে যাচ্ছেন। নিজের বাড়িতে সহজ উপায়ে তৈরি করে নিন নারিকেল দুধে গরুর মাংস।

জেনে নিন রেসিপি: 

যা লাগবে:

গরুর মাংস হাড়সহ দুই কেজি, মেরিনেট করার জন্য (আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা আধা চা চামচ, মরিচ এক টেবিল চামচ, জিরা এক চা চামচ, ধনে বাটা এক টেবিল চামচ, টক দই আধা কাপ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা তিন টি, লবণ স্বাদমতো)।

এছাড়াও লাগবে পেঁয়াজ রিং করে কাটা দুই কাপ, পেঁয়াজ বাটা এক কাপের চার ভাগের এক ভাগ, গরম মসলা এক টেবিল চামচ, ঘন নারিকেল দুধ এক কাপ, ভিনেগার এক কাপের চার ভাগের এক ভাগ, টমেটো সস আধা কাপ, চিনি এক চা চামচ, কাঁচা মরিচ পাঁচটি, জায়ফল আধা চা চামচ, জয়ত্রী আধা চা চামচ, তেল আধা কাপ।

যেভাবে তৈরি করবেন:

ওপরের সব উপকরণ একসঙ্গে মেখে মাংস মেরিনেট করে রাখুন তিন ঘণ্টা।

এবার পাত্রে তেল গরম করে রসুন কুচি লাল করে ভেজে নিন। এরপর বাটা পেঁয়াজ দিন। মেরিনেট করে রাখা মাংস ঢেলে মৃদু আঁচে কষান। মাংসের মধ্যে ভিনেগার দিন।

মাংস সেদ্ধ হলে নারিকেল দুধ দিয়ে দিন। এরপর রিং করে কেটে রাখা পেঁয়াজ দিন। আধা ঘণ্টা দমে রেখে নামিয়ে পোলাও বা পরোটার সঙ্গে পরিবেশন করুন ভিন্ন স্বাদের।

ঢা/মমি

(Visited 15 times, 1 visits today)