উত্তরায় ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ে সচেতনতামূলক মহড়া (ভিডিওসহ)

Uttara picture
  •  
  •  
  •  
  •  

নিউজ ডেস্ক: আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৯ উপলক্ষে রাজধানীর উত্তরার সোনারগাঁও জনপথ সড়কে ম্যাসকট প্লাজায় ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনামূলক মহড়া অনুষ্ঠিত হয়।

‘নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি’ স্লোগানকে সামনে রেখে এ মহড়া অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এই মহড়ার আয়োজন করে।

মহড়ায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের বিশেষজ্ঞ প্রশিক্ষক দল অংশগ্রহণ করে। প্রশিক্ষণে রোভার স্কাউট ইউনিটের সদস্যরা অংশগ্রহণ করে।

https://www.facebook.com/dhaka18news/videos/409518229956757/

দুর্ঘটনা ঘটলে কীভাবে দ্রুত উদ্ধার কাজ সম্পন্ন করা যায়, বাস্তবে কীভাবে আগুন নেভানো হয় ও তার বিভিন্ন কলাকৌশল এবং ভূমিকম্পের সময় নিজেদের জান মাল রক্ষায় করণীয় বিষয়ে বিভিন্ন কৌশল, হতাহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান ইত্যাদি বিষয়ে মহড়ায় প্রশিক্ষণ দেওয়া হয়।

মহড়া পরিদর্শন শেষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ‘উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের দেশে দুর্যোগ মোকাবিলা করা হচ্ছে। মহড়ায় যেসব যন্ত্রপাতি রয়েছে তা ফায়ার সার্ভিসের জন্য কেনা হয়েছে। এগুলো জাপান থেকে কেনা হয়েছে। এ বছর আমাদের দেড় হাজার কোটি টাকার বাজেট দেওয়া হয়েছে যন্ত্রপাতি কেনার জন্য।’

সাধারণ নাগরিকদের উদ্দেশে তিনি বলেন, ‘যেকোনো দুর্যোগে আপনারা ফায়ার সার্ভিস কর্মীদের কাজে সাহায্য করবেন। ঘটনাস্থলে তাদের গাড়িগুলো প্রবেশ করার জন্য জায়গা করে দেবেন। উৎসুক জনতার মতো ভিড় করবেন না‌। অগ্নিকাণ্ডের সময় উৎসুক জনতাকে নিয়ন্ত্রণ করার জন্য ক্লাউড ম্যানেজমেন্ট ইউনিট নামে ফায়ার সার্ভিসের নতুন একটি ইউনিট করা হয়েছে।’

মহড়ায় আরও উপস্থিত ছিলেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণাললয়ের সিনিয়র সচিব মো.শাহ্ কামাল, একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম হোসেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ঢাকা বিভাগের উপ-পরিচালক দেবাশীষ বর্ধন প্রমুখ।

ঢা/তাশা

অক্টোবর ১০, ২০১৯ ৩:১৪

(Visited 6 times, 1 visits today)