৭৫০৫ কোটি টাকার ৫ প্রকল্প অনুমোদন একনেকে

৭৫০৫ কোটি টাকার ৫ প্রকল্প অনুমোদন একনেকে
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক: ঘূর্ণিঝড় আস্পান ও বন্যায় ক্ষতিগ্রস্ত পল্লী সড়কসহ পাঁচ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৭ হাজার ৫০৫ কোটি ২৯ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৭ হাজার ৪২৬ কোটি ৬১ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা ৭৮ কোটি ৬৮ লাখ টাকা ব্যয় করবে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। এদিন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

এ সময় পরিকল্পনা সচিব আসাদুল ইসলাম গণভবনে উপস্থিত ছিলেন। একনেকের বাকি সদস্যরা ছিলেন রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে।

একেনেকে অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- যমুনা নদীর ডান তীরের ভাঙন হতে গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলাধীন কাতলামারী ও সাঘাটা উপজেলা গোবিন্দ এবং হলদিয়া এলাকা রক্ষা প্রকল্প; এর ব্যয় ধরা হয়েছে ৭৯৮ কোটি ৫৩ লাখ টাকা। এছাড়াও রয়েছে গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলা; এটির ব্যয় ধরা হয়েছে ৩০৫ কোটি টাকা।

ঘূর্ণিঝড় আস্পান ও বন্যায় ক্ষতিগ্রস্ত পল্লী সড়ক অবকাঠামো পুনর্বাসন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৯০৫ কোটি ৫৯ লাখ টাকা। খুলনা সিটি করপোরেশন বর্জ্য ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের ব্যয় হবে ৩৯৩ কোটি ৪০ লাখ টাকা।

আর শেখ হাসিনা সাংস্কৃতিক পল্লী নির্মাণ প্রকল্পে ১০২ কোটি ৭৭ লাখ টাকা ব্যয় বাড়িয়ে সংশোধনী অনুমোদন দেওয়া হয়েছে।

ঢা/জবা

নভেম্বর ১৭, ২০২০ ৭:৫৮

(Visited 18 times, 1 visits today)