৫২টি দেশের ২২ হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মী আক্রান্ত: ডব্লিউএইচও

  •  
  •  
  •  
  •  

আন্তর্জাতিক ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, করোনা ভাইরাসে বিশ্বের ৫২টি দেশ ও অঞ্চলে ২২ হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন।

শনিবার (১১ এপ্রিল) নিয়মিত পরিস্থিতি পর্যবেক্ষণ প্রতিবেদন অনুযায়ী সংস্থাটি জানায়, বুধবার পর্যন্ত তাদের কাছে যে রিপোর্ট এসেছে সেই অনুযায়ী বিশ্বে ২২ হাজার ৭৩ জন স্বাস্থ্যকর্মী কোভিড-১৯ বা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, আক্রান্তের যে সংখ্যা বলা হচ্ছে সেটি কম বা বেশি হতে পারে। কেননা এখনও ডব্লিউএইচও-তে সরাসরি স্বাস্থ্যকর্মী আক্রান্তের তথ্য জানানোর কোনো পদ্ধতি নেই।

মহামারির প্রাদুর্ভাবে প্রথম সারির স্বাস্থ্যসেবা কর্মীদের রক্ষার জন্য ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম যেমন মাস্ক, চশমা, গ্লাভস এবং গাউনের সঠিক ব্যবহারের ওপর জোর দিয়েছে ডব্লিউএইচও।

কেননা তাদের প্রাথমিক পর্যক্ষেণমূলক পরিসংখ্যানের ফলাফলগুলো দেখাচ্ছে যে স্বাস্থ্যসেবা কর্মীরা কর্মক্ষেত্রে এবং কমিউনিটি উভয় জায়গাতেই সংক্রমিত হচ্ছেন, বেশিরভাগ ক্ষেত্রেই সংক্রমিত পরিবারের সদস্যদের মাধ্যমে আক্রান্ত হচ্ছেন।

আর এতে করে চিকিৎসাসেবা প্রদানকারীদের সংকট বৃদ্ধি পাবার আশংকা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিকে যে সকল রাষ্ট্র ইতোমধ্যে লকডাউনে কিছু ছাড় দিচ্ছে, তাদেরকে হুঁশিয়ারি করে হু জানিয়েছে যে, করোনা মহামারী এতে করে আরোও বেশি ক্ষয়ক্ষতিতে নিমজ্জিত করবে গোটা বিশ্বকে।

ঢা/তাশা

(Visited 1 times, 1 visits today)