হার দিয়ে বিশ্বকাপ মিশন শুরু আফ্রিকাদের

  •  
  •  
  •  
  •  

স্পোর্টস ডেস্ক:  উদ্বোধনী ম্যাচে স্বাগতিকদের কাছে ১০২ রানে পরাজিত চোকার খ্যাত সাউথ আফ্রিকা। ইংল্যান্ডের ছুঁড়ে দেওয়া ৩১২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ২০৭ রানেই অলআউট হয়ে যায়। হাতে ১০ ওভার ১ বল বাখি থাকতেই  অলআউট হয় প্রোটিয়ারা।

আর্চারের দ্বিতীয় ওভারে করা বাউন্সারে মাঠ ছাড়তে বাধ্য হয়েছেন দক্ষিণ আফ্রিকার ওপেনার হাশিম আমলা। ৩১২ রানের লক্ষ্যে খেলতে নেমে ইনিংসের শুরুতেই আমলার এমন বিদায়ে বড়সড় ধাক্কাই খেয়েছে সাউথ আফ্রিকা। শুরুতে মনে হচ্ছিল আমলা হয়তো চালিয়ে নিতে পারবেন খেলা। কিন্তু রোজা রেখে খেলতে থাকা আমলা খানিক পরই বুঝতে পারেন এখন আর ব্যাটিং করা সম্ভব নয়।

তাই ফিজিওর সঙ্গে মাঠ ছেড়ে চলে যান তিনি। দক্ষিণ আফ্রিকার সংগ্রহ তখন বিনা উইকেটে ১৪ রান, আমলা খেলছিলেন ৮ বলে ৫ রান নিয়ে। তিনি মাঠ ছাড়লে উইকেটে আসেন এইডেন মারক্রাম।

পরবর্তীতে তিন নম্বরে ব্যাট করতে নামেন এইডেন মার্করাম আর্চারের করা ঐ ওভারেই মেরেছিলেন ১ চার। মার্করাম অবশ্য বেশীক্ষণ টিকতে পারেননি। ১২ বলে ১১ রান করে আউট হয়েছেন আর্চারের বলে রুটকে ক্যাচ দিয়ে। উইকেটে এসেই আর্চারকে চার মেরে শুরু করা প্রোটিয়া অধিনায়ক আউট হন আর্চারের বাউন্সারে মইন আলিকে ক্যাচ তুলে দিয়ে।

৭৪ বলে ৬ চার, ২ ছয়ে ৬৮ রান করে আউট হন কুইন্টন ডি কক। জেপি ডুমিনি ব্যাটিংয়ে নেমে ৮ রানের বেশি করতে পারেননি। ডোয়াইন প্রিটোরিয়াসও রান আউট হয়ে সাজঘরে ফেরেন ১ রান করে। আর্চারের তৃতীয় শিকার হয়ে আউট হন ফিফটি করা ভ্যান ডার ডুসেন (৫০)। ডুসেন ৬ষ্ঠ ব্যাটসম্যান হিসাবে আউট হবার পর আবার ব্যাটিংয়ে নামেন আমলা। এর পরে প্রোটিয়া ব্যাটসম্যানরা দ্রুতই একের পর এক উইকেট হারাতে থাকে।

এর আগে ইনিংসের শুরুতেই ইমরান তাহিরকে উইকেট দিয়ে বিপদে পড়ে যায় ইংল্যান্ড। এর পরেই যেন ঘুরে দারিয়েছে স্বাগতিকরা। অর্ধশতক পেয়েছেন চারজন জেসন রয়, জো রুট, ইয়ন মরগ্যান ও বেন স্টোকস। কেউই নিজেদের ইনিংসকে পারেননি শতরানে রূপ দিতে। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ৮ উইকেট হারিয়ে ৩১১ রানের সংগ্রহ দাঁড় করিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। ফর্মের তুঙ্গে থাকা ইংলিশদের হারাতে দক্ষিণ আফ্রিকাকে করতে হবে ৩১২ রান। স্বাগতিকদের সংগ্রহটা ধরাছোঁয়ার মধ্যেই রাখার কৃতিত্ব লুঙ্গি এনগিডি, ইমরান তাহির ও কাগিসো রাবাদার। লুঙ্গি ৩টি ও রাবাদা-তাহির নিয়েছেন ২টি করে উইকেট।

শুরুর ধাক্কা কাটিয়ে দলকে খেলায় ফেরান জেসন রয় ও জো রুট। দ্বিতীয় উইকেটে তাড়া ১০৬ রান করে দলকে খেলায় ফেরান। জোড়া ফিফটির পর মাত্র ৪ রানের ব্যবধানে দু’জনেই সাজঘরে ফেরেন। বড় রান সংগ্রহের পথে ইংল্যান্ড।

দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে জেসন রয়কে সাজঘরে ফেরান আন্দিল ফেহলুকাওয়ো। তার বলে ফাফ ডু প্লেসিসের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন রয়। তার আগে ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম ফিফটি গড়েন। তবে একদিনের ক্রিকেটে ৮টি সেঞ্চুরি করেছেন রয়।

জেসন রয়ের বিদায়ের চার রানের ব্যবধানে ফেরেন জো রুট। কাগিসো রাবাদার বলে জেপি ডুমিনির হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। এর আগে ৫৯ বলে ৫টি চারের সাহায্যে ৫১ রান করে। ওয়ানডে ক্যারিয়ারে এটা তার ৩১তম ফিফটি। এর আগে ওয়ানডেতে ১৪টি সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের এ টেস্ট অধিনায়ক।
দু’জনই করলেন হাফ সেঞ্চুরি। ১০৬ রানের জুটি গড়ার পর বিচ্ছিন্ন হন তারা দু’জন। ৫৩ বলে অবশেষে ৫৪ রান করে আউট হন জেসন রয়। আন্দিল পেহলুকাইয়োর বলে সামনে এগিয়ে এসে জোরালো শট খেলতে যান রয়। কিন্তু বল ব্যাটের কানায় লেগে উঠে যায় উপরে। কল ধরেন ডু প্লেসি। আউট হওয়ার আগে ৮টি বাউন্ডারির মার মারেন জেসন রয়।

এরপর কিন্তু বেশিক্ষণ টেকেননি আরেক হাফ সেঞ্চুরিয়ান জো রুটও। কাগিসো রাবাদার বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ দিয়ে বসেন রুট। সেটিকে তালুবন্দী করতে বিলম্ব করেননি জেপি ডুমিনি। ১১১ রানের মাথায় জো রুট আউট হলে মাঠে নামেন বেন স্টোকস। জুটি বাধেন অধিনায়ক ইয়ন মরগ্যানের সঙ্গে। ১১১ থেকে এ দু’জনের ব্যাটে ইংল্যান্ড পৌঁছে যায় ২১৭ রানে। অর্থ্যা, ১০৬ রানের আরও একটি জুটি গড়ে তোলেন মরগ্যান আর বেন স্টোকস।

এ সময়ই ইমরান তাহিরের বলে লং অনে ক্যাচ তুলে দেন মরগ্যান। অসাধারণ ক্যাচ ধরেন এইডেন মারক্রাম। ৬০ বলে ৪ বাউন্ডারি আর ৩ ছক্কায় ৫৭ রান করে আউট হন মরগ্যান।

অধিনায়কের বিদায়ের পর দলের বাকি ইনিংসের দায়িত্ব নেন অলরাউন্ডার বেন স্টোকস। অপরপ্রান্তে মঈন আলি (৯ বলে ৩) বা ক্রিস ওকস (১৪ বলে ১৩) খুব একটা সঙ্গ না দিলেও স্টোকস একাই দলকে নিয়ে যান ৩০০ রানের কাছে।

বাঁহাতি এ অলরাউন্ডার জাগিয়েছিলেন এবারের আসরের প্রথম সেঞ্চুরির সম্ভাবনাও। কিন্তু ইনিংসের ৪৯তম ওভারে আউট হয়ে যান ৮৯ রানের মাথায়। ৭৯ বলের ইনিংসটি ৯ চারের মারে সাজান তিনি। শেষদিকে জোফ্রা আর্চার ৩ বলে ৭ ও লিয়াম প্লাংকেট ৬ বলে ৯ রান করলে ৩১১ রানে থামে ইংলিশদের ইনিংস।

ঢা/মমি

মে ৩০, ২০১৯ ১১:০০

(Visited 7 times, 1 visits today)