হাওরের জীবন-জীবিকা সরকারী পরিষেবার ভূমিকা শীর্ষক সংলাপ অনুষ্ঠিত

  •  
  •  
  •  
  •  

সুনামগঞ্জ প্রতিনিধি: গণতান্ত্রিক সুশাসনে জনসম্পৃক্ত প্রতিষ্ঠানের অংশগ্রহন এবং হাওর অঞ্চলের জীবন-জীবিকা সরকারী পরিষেবার ভূমিকা শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩আগস্ট) সকাল থেকে বিকেল পর্যন্ত এ সংলাপ অনুষ্ঠিত হয়।

সেন্টার অব পলিসি ডায়লগ(সিপিডি) এবং অক্রফাম ইন বাংলাদেশের যৌথ উদ্যোগে ও ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় এবং সানক্রেড ওয়েল ফেরার ফাউন্ডেশনের সহযোগিতায় সুনামগঞ্জ শহরের একটি অভিজাত রেস্টুরেন্টের হলরুমে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

সেন্টার অব পলিসি ডায়লগ(সিপিডি) এর ফেলো ড. দেবপ্রিয় ভট্রচার্য্যর সভাপতিত্বে ও সিনিয়র রিসার্চ এর ফেলো(সিপিডি) ’র তৌফিকুল ইসলাম খানের সঞ্চালনায় সংলাপে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।

সিপিডির ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান,কার্ন্ট্রি ডিরেক্টর ড.দিপংঙ্কর দত্ত,সিপিডির নির্বাহী পরিচালক ড.ফাহমিদা খাতুন,সানক্রেড ওয়েল ফেয়ারের নির্বাহী পরিচালক তপন রুরাম প্রমুখ।

নেতৃবৃন্দরা বলেন, হাওর অঞ্চলের মানুষের জীবন জীবিকা বলতে প্রকৃতির সাথে যুদ্ধ করেই বাচঁতে হয়। হাওরাঞ্চলে প্রতিবছরই অকাল বন্যা,কড়া,ফসল রক্ষা বাদে অনিয়ম,সময় কালক্ষেপন করা হয়। বছরের অধিক সময় এই জেলা জলমগ্ন থাকায় কৃষি নির্ভরশীল মানুষজন অধিকাংশ সময় বেকার জীবন যাপন করেন।

এখানে শিল্প কারখানা গড়ে না উঠায় বেকারত্বের সংখ্যা অনেক বেশী। নারীদের কর্মমুখী করে গড়ে তুলতে নেই কোন প্রশিক্ষনের ব্যবস্থা। এখানে সুশাসনের অভাবে অবকাঠামো উন্নয়নের মূল অন্তরায় র্দূনীতি। এই র্দূনীতিকে কমিয়ে আনা গেলে হাওরবাসীর স্বপ্ন পূরণ হবে সংলাপে আশাবাদ ব্যক্ত করেন নেতৃবৃন্দরা।

ঢা/ইআ/আএইচ

(Visited 2 times, 1 visits today)