হঠাৎ শিক্ষামন্ত্রীর জরুরি নির্দেশনা

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ ডেস্ক : হঠাৎ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি একটি জরুরি নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন, ভাড়া বাড়িতে স্থাপিত এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান স্থানান্তরের নির্দেশ দেয়া হয়েছে। আগামী পাঁচ বছরের মধ্যে তাদের নিজস্ব জায়গায় স্থানান্তরের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সম্প্রতি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও নীতিমালা (সংশোধিত) ২০২০-এর ওপর আয়োজিত এক ভার্চুয়াল সভায় সভাপতির বক্তব্যে তিনি এমন নির্দেশনা দেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের যেসব শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব জমি নেই সেসব প্রতিষ্ঠানকে ভবিষ্যতে আর এমপিওভুক্ত করা হবে না। ভাড়া বাড়িতে এমপিওভুক্ত সব প্রতিষ্ঠানকে পাঁচ বছরের মধ্যে নিজস্ব জায়গায় স্থানান্তর হতে হবে। কোনো ট্রাস্ট বা সংস্থা দ্বারা পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান ট্রাস্ট বা সংস্থার সদস্যদের মতামতের ভিত্তিতে এমপিওভুক্ত করা হবে। এমন যেসব প্রতিষ্ঠান ইতোমধ্যে এমপিওভুক্ত হয়েছে ট্রাস্ট যদি না চায় তাহলে সেসব প্রতিষ্ঠানের এমপিও বাতিল করা হবে। ওইসব প্রতিষ্ঠানের এমপিওভুক্ত শিক্ষকরা চাইলে অন্য এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে চাকরি করতে পারবেন। অথবা আগের প্রতিষ্ঠানে থেকে যেতে পারবেন।

আরও পড়ুন : মেজর সিনহার ময়নাতদন্ত প্রতিবেদনে যা জানা গেল

এছাড়া ভবিষ্যতে ট্রাস্টের কোনো প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন করলে ট্রাস্টের পূর্বানুমোদন নিতে হবে বলে জানান তিনি।

সভায় আরও যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ঢা/কেএম

আগস্ট ৯, ২০২০ ৪:৪৮

(Visited 1,928 times, 1 visits today)