সামরিক সক্ষমতায় মায়ানমারের অবনতি, বাংলাদেশের উন্নতি

  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ ডেস্কঃ সামরিক সক্ষমতার বিচারে মায়ানমারের ৩ ধাপ অবনতি, বাংলাদেশের ১ ধাপ উন্নতি। Global fire power index 2021 এর বাৎসরিক র‌্যাংকিং প্রকাশ হয়েছে। GFP index অনুযায়ী সামরিক সক্ষমতার বিচারে বাংলাদেশকে তারা ৪৫ তম অবস্হানে রেখেছে, যা এর আগের বছর ৪৬ তম অবস্হানে ছিল।

এতে বাংলাদেশের ১ ধাপ উন্নতি ধরা হয়েছে। অন্যদিকে মায়ানমারকে রাখা হয়েছে ৩৮তম অবস্হানে, যা আগের বছর ছিল ৩৫ তম। এর মাধ্যমে সামরিক সক্ষমতার দিক থেকে ৩ ধাপ অবনতি হয়েছে মায়ানমারের।

উল্লেখ্য, GFP র‌্যাংকিং নিয়ে বিতর্ক রয়েছে প্রচুর। কারণ তাদের কাছে সঠিক তথ্য থাকেনা। বিভিন্ন দেশের সামরিক সরন্জামের তথ্য তারা অসমর্থিত উৎস থেকে সংগ্রহ করে। যেমন ২০১৮ সাল পর্যন্ত GFP তথ্যানুসারে আমাদের টাওয়েড আর্টিলারির সংখ্যা জিরো দেখানো হয়।

কিন্তু বাস্তবিক অর্থে আরো বহু আগে থেকেই টাওয়েড আর্টিলারি ব্যবহার করে আসছে বাংলাদেশ। আবার তাদের তথ্যানুযায়ী মোট Asset হিসেবে সার্ভিসে রাখা সব ইক্যুইপমেন্টই গণ্য করা হয়। এর ফলে কোন দেশ যদি সার্ভিস আউট হওয়া ইক্যুইপমেন্ট বহরে রেখে দেয় তাহলেও তা গণ্য করা হয়; ফলে যুদ্ধোপযোগী ইক্যুইপমেন্ট এর সঠিক সংখ্যা কত তার আসল তথ্য প্রকাশ হয়না।



[ঢা-এফ/এ]

জানুয়ারি ১৬, ২০২১ ৪:১০

(Visited 27 times, 1 visits today)