শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৩০ দিন আগে কলেজে ভর্তি শুরু

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ৩০ দিন আগে কলেজে ভর্তি শুরু
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক : প্রাণঘাতী করোনা পরিস্থিতিতে কবে নাগাদ শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে, সেটি নিশ্চিত নয়। আর তাই অনিশ্চিত সময়ের জন্য আটকে গেছে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ৩০ দিন আগে এই শ্রেণির ভর্তি আবেদন কার্যক্রম শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এবারের এসএসসিতে ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। করোনা ফলে দীর্ঘদিন পড়ালেখা বন্ধ থাকলে অনেক শিক্ষার্থীরই বিপথে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই শিক্ষার্থীরা যাতে পড়ালেখা চালিয়ে যেতে পারে এ জন্য ভর্তির আগেই বাজারে উচ্চ মাধ্যমিকের বই ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত ২ জুলাই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক গণমাধ্যমকে বলেন, করোনাকালে শিক্ষাপ্রতিষ্ঠান ঠিক কবে নাগাদ চালু করা যাবে, তা কারও পক্ষে বলা সম্ভব নয়। আমরা শিক্ষার্থীদের ন্যূনতম ঝুঁকির মধ্যে ফেলতে চাই না। তাই একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তি কার্যক্রম এখনই উম্মুক্ত করা যাচ্ছে না। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার ২০-২২ দিন আগে আমরা ভর্তি কার্যক্রম শুরু করার আশা রাখছি।

তিনি বলেন, এসএসসি পাস করা শিক্ষার্থীদের লেখাপড়ায় ব্যস্ত রাখতে উচ্চ মাধ্যমিকের বই বাজারে ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, শিক্ষার্থীরা ঘরে বসে আছে। অভিভাবকদের অনেকেই নানা কাজে বাইরে বের হচ্ছেন। তাঁরা হয়তো সন্তানের জন্য বইটি কিনতে পারবেন। এ জন্য বাজারে আমরা বইয়ের সরবরাহ স্বাভাবিক রাখতে বিদ্যমান তিনটি বই বিক্রির অনুমতি দিয়েছি।

জানা যায়, উচ্চ মাধ্যমিকে মোট পাঠ্য বই ৩৯টি। এর মধ্যে সরকার এত দিন তিনটি বই প্রকাশকদের মাধ্যমে বাজারজাত করে আসছিল। বিনিময়ে ১১ শতাংশ হারে রয়ালটি নেয় সরকার। এগুলো হচ্ছে—বাংলা, ইংরেজি ও বাংলা সহপাঠ। বাকি বইগুলো বেসরকারি প্রকাশকরা এনসিটিবি থেকে অনুমোদন নিয়ে রয়ালটি দেওয়ার মাধ্যমে বাজারজাত করে আসছিলেন। কিন্তু সর্বশেষ জেলা প্রশাসক সম্মেলনের সুপারিশের পরিপ্রেক্ষিতে নতুন শিক্ষাবর্ষে আইসিটি নামের বইটিও সরকারিভাবে বাজারজাত করার সিদ্ধান্ত হয়েছে।

ঢা/কেএম

জুলাই ৮, ২০২০ ১:৪২

(Visited 28 times, 1 visits today)