শিক্ষানবিশ আইনজীবীর মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ

  •  
  •  
  •  
  •  

বরিশাল প্রতিনিধি: বরিশালে পুলিশের নির্যাতনে শিক্ষানবিশ আইনজীবী রেজাউল করিম ওরফে রেজার (৩০) মৃত্যুর ঘটনায় বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (৩ মার্চ) বিচারপতি এম. এনায়েতুর রহিম এবং মো. মোস্তাফিজুর রহমানের দ্বৈত বেঞ্চে এ আদেশ দেন।

গোয়েন্দা পুলিশের (ডিবি) হেফাজতে বরিশাল জজ কোর্টের শিক্ষানবিশ আইনজীবী রেজাউল করিমের মৃত্যুর ঘটনায় তার বাবা ইউনুস মুন্সির করা এক আবেদনে আদালত এ আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। অন্যদিকে রাষ্টপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী।

আরো পড়ুন: করোনার টিকা নিয়েছেন পেলে

আদালত বলেছেন, আইনে যেহেতু সুযোগ আছে সেহেতু আবেদনকারী সেই সুযোগ পেতে পারেন। এ কারণে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেয়া হলো।

এরআগে আটকের তিনদিন পর বরিশাল মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) সদস্যদের হাতে শিক্ষানবিশ আইনজীবী রেজাউল করিম রেজার (৩০) মৃত্যুর ঘটনায় ফৌজদারি কার্যবিধির ৫৬১ এর (ক) ধারার ক্ষমতাবলে বিচার বিভাগীয় তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন জানানো হয়। গত ৮ ফেব্রুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ শিশির মনির এ আবেদন জানান।

আরো পড়ুন: দাড়ি সুন্দর রাখতে যা করবেন

প্রসঙ্গত, রেজাউল করিমের মৃত্যুর ঘটনায় গত ৫ জানুয়ারি তার বাবা ইউনুস মুনশি বরিশাল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনে মামলা দায়ের করলে আদালত পিবিআই-কে তদন্তের নির্দেশ প্রদান করেন। ওই আদেশের বিরুদ্ধে তিনি বিচার বিভাগীয় তদন্তের প্রার্থনায় হাইকোর্টে আবেদন করেন। বুধবার শুনানি শেষে ওই আবেদন নিষ্পত্তি করে আদালত বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ প্রদান করেন।

মামলায় নগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) উপপরিদর্শক মহিউদ্দিন আহমেদকে প্রধান আসামি করা হয়। এছাড়া আরও দুজনকে আসামি করা হলেও তাদের নাম উল্লেখ করা হয়নি।

ঢা/জিএমএস/এসআর

মার্চ ৩, ২০২১ ২:৫৩

(Visited 26 times, 1 visits today)