শিক্ষকদের জরুরি যে নির্দেশনা দিয়েছে সরকার

  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক: আগামী ১০ মার্চের মধ্যে দেশের সব সরকারি-বেসরকারি এমপিওভুক্ত ও ননএমপিও স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের করোনা ভাইরাসের টিকা নেয়ার নির্দেশ দিয়েছে সরকার। সুরক্ষা অ্যাপ ও সার্ভারে নিবন্ধন করে শিক্ষকদের টিকা নিতে হবে।

ইতোমধ্যে সার্ভারে শিক্ষক আপশন যুক্ত করা হয়েছে। টিকা নিয়ে তা প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের জানাতে শিক্ষক-কর্মচারীদের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর থেকে জারি করা এক আদেশে এ তথ্য জানা গেছে।

আদেশে আরও বলা হয়, মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা তার প্রতিষ্ঠানের সব শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীর করোনা টিকা নেয়ার তথ্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে জানাবেন।

উপজেলা শিক্ষা অফিসার তা জেলা শিক্ষা কর্মকর্তাদের ও জেলা শিক্ষা কর্মকর্তারা আঞ্চলিক উপপরিচালকদের সে তথ্য জানাবেন। কলেজের অধ্যক্ষরা আঞ্চলিক পরিচালকদের শিক্ষক কর্মচারীদের টিকা নেয়ার তথ্য দেবেন।

আর আঞ্চলিক পরিচালক ও উপপরিচালকদের সেসব তথ্য আগামী ১৫ মার্চের মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে।

দেশব্যাপি করোনা ভ্যাকসিন দেয়ার কার্যক্রম শুরু হয়েছে। ৩০ মার্চ থেকে এক বছরের বেশি সময় পর শিক্ষা প্রতিষ্ঠান খুলবে। এর আগে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের করোনা ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ইতোমধ্যে সুরক্ষা অ্যাপ ও সার্ভারে টিকাদানে শিক্ষক অপশন যুক্ত হয়েছে। কিন্তু ৪০ বছরের কমবয়সী শিক্ষকরা নিবন্ধন করতে পারছেন না।

এ পরিস্থিতিতে গত ২৮ ফেব্রুয়ারি ৪০ বছরের কম বয়সী শিক্ষকদের তথ্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কাছে চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

একই আদেশে ৪০বছরের বেশি বয়সী শিক্ষক-কর্মচারীদের সুরক্ষা অ্যাপ ও সার্ভারের মাধ্যমে নিবন্ধন করে টিকা নিতে বলা হয়েছিল।

ঢা/মমি

মার্চ ৫, ২০২১ ৫:৫৬

(Visited 196 times, 1 visits today)