রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াবে যে কমদামি সবজিগুলো

রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াবে যে কমদামি সবজিগুলো

লাইফস্টাইল ডেস্ক: ভিটামিন সি, এর গুন এক কথায় অতুলনীয়। কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি এর জুড়ি নেই। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অনেকেই ভিটামিন সি সাপ্লিমেন্ট গ্রহন করেন। এর বদলে যদি শাক-সবজি বা ফলমূল থেকে ভিটামিন সি গ্রহন করা যায় তা সাপ্লিমেন্টের তুলনায় দ্বিগুন কাজ করে।

করোনা সংক্রমনের এই দু:সময়ে এরকমই কয়েকটি কমদামি কিন্তু রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য যথেষ্ট কয়েকটি সবজির বিবরন দেয়া হলো:

বেল পেপার:

প্রতি আধ কাপ বেল পেপারে একশ শতাংশ ভিটামিন সি পাওয়া যায়। এটি রান্নায় ব্যবহার করলে রান্নার বাড়ে সাথে শরীরে ভিটামিন সি এর ঘাটতিও পূরণ হয়।

পেঁপে:

পেঁপে অত্যন্ত পুষ্টিকর একটি ফল যা সবজি হিসেবেও ব্যবহার করা যায়। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি বিদ্যমান। এছাড়া পেঁপের মধ্যে থাকা ‘প্যাপাইন’ এনজাইম হজমক্ষমতা বাড়ায়।

ব্রকলি:

ব্রকলি হৃদরোগীদের জন্য অত্যন্ত উপকারি। ব্রকলিতে ভিটামিন সি ছাড়াও ভিটামিন কে বিদ্যমান। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। প্রতিদিন আধ কাপ ব্রকলি খেলে ভিটামিন সি এর ঘাটতি ৬০ শতাংশ পূরণ হবে।

ফুলকপি:

আরেকটি পুষ্টিকর সবজির নাম ফুলকপি যা ভিটামিন সি-এর অভাব পূরণ করে প্রায় ৭৭ শতাংশ। বর্তমান সময়ে প্রায় সারাবছরই পাওয়া যায় এই সবজি। যাদের গ্যাসের সমস্যা আছে তারা হালকা ভাপিয়ে নিন তারপর পানি ফেলে দিয়ে রান্না করে খান, গ্যাসের সমস্যা হবে না।

পালংশাক:

পালংশাকের অনেক উপকারিতা রয়েছে। শাকটিতে রয়েছে ভিটামিন সি পূরণের বিপুল ক্ষমতা। তাই ভিটামিন সি এর অভাব পূরনে শাকটি অনবদ্য।

ঢা/আরকেএস

(Visited 2 times, 1 visits today)