রঙিন ও সাদা পোশাকে সেরা কুইন্টন ডি কক

কুইন্টন ডি কক

স্পোর্টস ডেস্ক: করোনাকাল হওয়ায় ক্রিকেটের পুরস্কার বিতরণী অনুষ্ঠানগুলোতে এখন আর সেই জাঁকজমক নেই। তবে আনুষ্ঠানিকতা ধরে রাখা চাই। তাই বর্ষসেরার পুরস্কারগুলো ঘোষণা হচ্ছে ভার্চুয়ালি।

তেমন ভার্চুয়াল অনুষ্ঠানেই দক্ষিণ আফ্রিকার বর্ষসেরা ক্রিকেটার হিসেবে ঘোষিত হয়েছে রঙিন পোশাকের অধিনায়ক কুইন্টন ডি ককের নাম। বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারটিও উঠেছে তারই হাতে।

ডি কক অবশ্য দ্বিতীয়বার বর্ষসেরা ক্রিকেটারের খেতাবটি জিতলেন। তার আগে এমন দুইবার করে বর্ষসেরা হয়েছেন আরও ৫ ক্রিকেটার। এরা হলেন- মাখায় এনটিনি, কাগিসো রাবাদা, হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স ও জ্যাক ক্যালিস।

এছাড়া পুরস্কারটি চালুর পর থেকে আরও যারা বর্ষসেরা হয়েছেন এরা হলেন- শন পোলক, ডেল স্টেইন, গ্রায়েম স্মিথ, ভারনন ফিল্যান্ডার ও ফাফ দু প্লেসি।

ডি কক সর্বশেষ পুরস্কারটি জেতেন ২০১৭ সালে। নতুন করে পুরস্কার জেতার পর তার প্রশংসায় ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জ্যাকস ফাউল বলেছেন, ‘ডি কক টেস্ট ক্রিকেটের শীর্ষ উইকেটকিপার ব্যাটসম্যান। আসলে সে ওয়ানডে ও টেস্টের শীর্ষ ব্যাটসম্যানদেরই একজন। আর এখন তো সে অসাধারণ একজন নেতা হিসেবেও আবির্ভুত হচ্ছে।’

ডি কক বর্ষসেরা ক্রিকেটার হলেও পেসার লুঙ্গি এনগিদি হয়েছেন ওয়ানডে ও টি-টোয়েন্টির বর্ষসেরা। সেরা নবাগত হিসেবে পুরস্কার জিতেছেন আইনরিখ নর্কিয়া। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে ৫ উইকেট নিয়েছিলেন। ভক্তদের সেরা হিসেবে পুরস্কার জিতেছেন ডেভিড মিলার।

এদিকে মেয়েদের ক্রিকেটে বর্ষসেরা পুরস্কার জিতেছেন লরা উলভার্ট। বর্ষসেরা ওয়ানডের পুরস্কারটিও জিতেছেন তিনি। এছাড়া মেয়েদের টি-টোয়েন্টিতে বর্ষসেরা হয়েছেন পেসার শাবনিম ইসমেইল।

ঢা/মমি

(Visited 2 times, 1 visits today)