যোগ্য করে তুলুন কর্মের অভাব হবে না

  •  
  •  
  •  
  •  

প্রাইভেট সেক্টরে চাকুরীর সিকিউরিটি নেই বিশেষ করে গার্মেন্টস সেক্টরে চাকুরী চলে যাওয়া মামুলি ঘটনা যেকোন মুহূর্তে আপনার চাকুরী চলে যেতে পারে। তাই নিজেকে দক্ষ ও যোগ্য করে তুলুন চাকুরীর অভাব হবেনা। কথায় আছে যোগ্য লোকের চাকরির অভাব হয় না, হাত থাকতে ভাতের অভাব হয় না।

উপরের এই বানীগুলোর প্রথমটা বলে শিক্ষিত মানুষ অপর দিকে ২য় কথাটা বলে অশিক্ষিত মানুষ। তবে যে যেভাবেই বলুক না কেন, রেজাল্ট কিন্তু একটাই। আর এখানে গুরুত্ব দেওয়া হয় কাজের প্রতি আগ্রহ। হোক যে ব্যবসা অথবা চাকরি তাতে কিছু যায় আসে না। কিন্তু লাস্ট লাইন “ইনকাম সোর্স”।

আপনি শিক্ষিত না অশিক্ষিত তা মুখ্য না। মুখ্য হলো আপনাকে আয় করার জন্য কিছু করতে হবে। যেহেতু আয় করতে হবে সেহেতু ফোকাস হতে হবে। আর ফোকাস হওয়ার প্রথম শর্তই হলো নিজেকে স্পেসিফিক সেক্টরে উপস্থাপন করতে হবে। আর এইটা যেই করবে সে কাজ পাবে।

একজন দিনমজুর যদি একটা কোদাল নিয়ে বাজারে না যায় তাহলে তাকে কেউ কামলা হিসেবে কাজ দিবে না। তেমনি একজন রিক্সাওয়ালা যদি রিক্সা নিয়ে রাস্তায় না দাঁড়িয়ে থাকে তাহলে সে ভাড়াও পাবে না। ঠিক তেমনিভাবে একজন শিক্ষিত বেকার/চাকুরীজীবি নিজেকে প্রফেশনাল জায়গায় না ফোকাস করে তাহলে তাকে কেউ চাকুরীও দিবে না।

বেশ কয়েকজন দেশ/বিদেশে চাকরি করার অভিজ্ঞতা থেকে যা উপলব্ধি করেছি তা হলো, আমাদের দেশের মানুষদের চক্ষুলজ্জা ও চাকরি হারানোর ভয় অনেক। আপনারা যারা এই চক্ষুলজ্জা ও ভয় পুষে রাখেন যার কোন ভিত্তি বাস্তবে নাই। আপনাদের মধ্যে অনেকেই কিন্তু এইসব চক্ষুলজ্জা ও চাকরি হারানোর ভয়কে পাত্তা দেই না। তাহলে আপনারা ভয় কেনো করবেন?

মনে রাখবেন, আপনার একটি পরিবার আছে যার অন্ন-বস্ত্র-বাসস্থান নিশ্চিত করা আপনার দায়িত্ব। আর এইটাই তখনই করতে পারবেন যখন আপনি চক্ষুলজ্জা ও ভয় থেকে দূরে থাকবেন।

কাজকে ভালোবাসুন কাজ আপনাকে ফাঁকি দিবেনা কখনোই আপনি কাজ করে যান আপনার সময় দিন আপনি হয়তো এখানে দাম পাবেন না কিন্তু অন্য জায়গায় ঠিকই মূল্য পাবেন। এপিজে আবুল কালাম একটা কথা বলতেন আপনি যদি মানুষকে সম্মান করেন সারাজীবন সম্মান করতে হবে আর যদি কাজকে সম্মান করেন তাহলে সারাজীবন মানুষ আপনাকে সম্মান করবে।

ঢা/এএইচ/এসআর

ফেব্রুয়ারি ১৬, ২০২১ ৩:০২

(Visited 68 times, 1 visits today)