যেভাবে জলপাই সংরক্ষণ করবেন

যেভাবে জলপাই সংরক্ষণ করবেন
  •  
  •  
  •  
  •  

লাইফস্টাইল ডেস্ক: বাজারে জলপাইয়ের ছড়াছড়ি এখন প্রচুর পরিমাণে পাওয়া যাচ্ছে। কিন্তু মৌসুম চলে গেলে জলপাই অনেকেই খোজেঁ তাই মুখরোচক আচার বানিয়ে ফেলতে পারেন। এ ছাড়া শরবতের পাশাপাশি ডাল, ছোট মাছ অথবা সবজির তরকারিতেও চমৎকার স্বাদ বাড়াবে জলপাই।

জেনে নিন কীভাবে সংরক্ষণ করবেন:

১/ জলপাইয়ের বোঁটা ছাড়িয়ে ধুয়ে নিন ভালোভাবে। ভালো করে মুছে একটি প্লাস্টিকের ব্যাগে ভরে ব্যাগের বাতাস বের করে ফেলুন। ডিপ ফ্রিজে রেখে দিন ব্যাগ। এক বছর পর্যন্ত ভালো থাকবে জলপাই।

২/ কড়াইয়ে পানি ও ১ চা চামচ লবণ একসঙ্গে মিশিয়ে জলপাই সামান্য ভাপিয়ে নিন। পানি থেকে উঠিয়ে মুছে মুখবন্ধ বাটিতে করে রেখে দিন ডিপ ফ্রিজে। রান্নার আগে বের করে নিন।

৩/ জলপাই সেদ্ধ করে চটকে নিন। সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে পিউরি পানিয়ে নিন। এবার মিহি পিউরি বাটিতে ঢাকনা লাগিয়ে রেখে দিন ফ্রিজারে। শরবত বানানোর আগে বের করে প্রয়োজন মতো মিশিয়ে নিন পানি ও অন্যান্য উপকরণের সঙ্গে।

৪/ তাজা দাগ ছাড়া জলপাই বেছে নিন। ভারি কিছু দিয়ে আঘাত করে সামান্য ফাটিয়ে নিন। এবার একটি কাচের বয়ামে জলপাইগুলো ভালো করে সাজিয়ে রাখুন। একটি জগে পানি নিয়ে লবণ মেশান। একটি আস্ত ডিম জগের পানিতে দিন। যদি ডিম ভেসে ওঠে তাহলে বুঝবেন লবণের পরিমাণ ঠিক আছে। ভেসে না উঠলে আরও খানিকটা লবণ মেশান। জলপাই ভর্তি বয়ামে পানি ঢেলে দিন এমনভাবে যেন সব জলপাই ডুবে থাকে। খাওয়ার আগে বের করে ঠাণ্ডা পানিতে ভিজিয়ে রাখুন ঘণ্টাখানেক। এতে লবণাক্ত স্বাদ কমে আসবে। প্রতি মাসে একবার করে বদলে দিতে হবে বয়ামের পানি।

ঢা/এসআর

ডিসেম্বর ২, ২০২০ ৮:৪৫

(Visited 45 times, 1 visits today)