যুক্তরাষ্ট্রে খাদ্য সংকট, ফুড ব্যাংকের সামনে লম্বা লাইন

  •  
  •  
  •  
  •  

আন্তর্জাতিক ডেস্ক:

যুক্তরাষ্ট্রে প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। নিউ ইয়র্কের মতো জায়গায় হাসপাতালে ঠাঁই হচ্ছে না করোনা রোগীদের। এরমধ্যে লকডাউন পরিস্থিতি আরও কঠিন করে তুলেছে পুরো মার্কিন যুক্তরাষ্ট্র জুড়েই।

এমন অবস্থায় মানুষ খাবারের জন্য লাইন দিচ্ছেন ফুড ব্যাংকে।কোনও কোনও জায়গায় মানুষ বহুদূর থেকে গাড়ি চালিয়ে আসছেন ফুড ব্যাংকে। মার্কিন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী পেনসিলভেনিয়ার একটি ফুড ব্যাংকের সামনে ১০০০ গাড়ির লাইন দাঁড়াতে দেখা গেছে। শহরে চলছে এরকম আরও ৮টি ফুড ব্যাংক।

গ্রেটার পিটটসবার্গ কমিউনিটি ফুড ব্যাংকের প্রধান ব্রায়ান গালিশ সংবাদমাধ্যমে জানিয়েছেন, ২২৭ টন খাবার তাদের ব্যাংক থেকে দেওয়া হয়েছে। বহু মানুষ রয়েছেন যারা জীবনে প্রথমবার এরকম ফুড ব্যাংকের লাইনে দাঁড়িয়েছেন। একসময় গৃহহীনদের জন্য এই খাবার দেওয়া হতো। এখন লকডাউনের সময়ে অনেকেই খাদ্যসামগ্রী কিনতে পারছেন না। তাদের জন্যই লাইন দীর্ঘ হয়েছে।

গোটা মার্কিন যুক্তরাষ্ট্রে নিউ অরলিয়েন্স থেকে ডেট্রেয়েট পর্যন্ত বহু মানুষ গত মাসের বেতন পাননি। তারা এখন ফুড ব্যাংকের লাইন দাঁড়াচ্ছেন। ক্যালিফোর্নিয়াতেও একই অবস্থা। সান অ্যান্টনিও, টেক্সাসের মতো জায়গাতে কোনও কোনও ফুড ব্যাংকে ১০,০০০ গাড়ির লাইনও দেখা গিয়েছে। অনেকে পরিবারকে নিয়ে রাত থেকে এসে লাইনে দাঁড়াচ্ছেন। বোস্টনে এক মহিলা সংবাদমাধ্যমে জানিয়েছেন, কাজ বন্ধ। কয়েক মাস পেরিয়ে গিয়েছে। গতকাল এক মহিলাকে দেখলাম ১৫ দিনের বাচ্চাকে নিয়ে এসেছেন। ওর স্বামীর কাজ নেই। বাড়িতে কোনও খাবার নেই।

লকডাউনের ফলে যুক্তরাষ্ট্রের রেস্টুরেন্ট বন্ধ। রেস্টুরেন্টে বেঁচে যাওয়া খাবার আগে গরীবদের দেওয়া হতো। এখন তাও বন্ধ।

মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় মারা গেছেন ৩৯,০১৫ জন। আক্রান্ত হয়েছেন ৭,৩৮,৯২৩ জন।

ঢা/ইয়া

এপ্রিল ১৯, ২০২০ ৮:৫৩

(Visited 14 times, 1 visits today)