যুক্তরাজ্যকে নাক না গলানোর হুঁশিয়ারি চীনের

যুক্তরাজ্যকে নাক না গলানোর হুঁশিয়ারি চীনের। ফাইল ছবি
  •  
  •  
  •  
  •  

আন্তর্জাতিক ডেস্ক : নতুন জাতীয় নিরাপত্তা আইন চালুর পর হংকংয়ে নাক না গলানোর ব্যাপারে যুক্তরাজ্যকে হুঁশিয়ার করে দিয়েছে চীন। হংকংয়ের প্রায় ৩০ লাখ বাসিন্দাকে যুক্তরাজ্য এরই মধ্যে নাগরিকত্বের যে প্রস্তাব দিয়েছে তা চীনের অভ্যন্তরীন বিষয়ে ‘বড় ধরনের হস্তক্ষেপের’ সামিল বলে অভিযোগ করেছেন চীনা রাষ্ট্রদূত লিউ শিয়াওমিং।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত মঙ্গলবার চীনের পার্লামেন্ট হংকং-এর বিতর্কিত নিরাপত্তা আইন পাস করে। ওইদিনই এতে স্বাক্ষর করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আইনটির মাধ্যমে হংকংয়ের স্বাধীনতা খর্ব হবে বলে আশঙ্কা করছেন এর বিরোধীরা। আইনটি পাসের পরই ওই ভূখণ্ডের ৩০ লাখ বাসিন্দাকে যুক্তরাজ্যে থাকার ও কাজ করার সুযোগ দেওয়ার ঘোষণা দেওয়া হয়। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, নতুন নিরাপত্তা আইনে হংকং-এর স্বাধীনতা ক্ষুন্ন হয়েছে। যারা এতে ক্ষতিগ্রস্ত হবেন তাদের যুক্তরাজ্যে আসার সুযোগ দেওয়া হবে। তারা পাঁচ বছরের জন্য আসতে পারবে। এর পর নাগরিকত্বের জন্যও আবেদন করতে পারবে।

চীনা রাষ্ট্রদূত লিউ শিয়াওমিং যুক্তরাজ্যকে তাদের দেওয়া নাগরিকত্বের প্রস্তাব পুনর্বিবেচনার আহ্বান জানান। তিনি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, ‘হংকংয়ের বিষয়ে দায়িত্ব জ্ঞানহীন মন্তব্য করে যাচ্ছে যুক্তরাজ্যের সরকার।’ তিনি বলেন, বেইজিং কিভাবে হংকংয়ের ওপর প্রতিক্রিয়া দেখায় তা বিস্তারিতভাবে জানার পরই যুক্তরাজ্যের সিদ্ধান্ত নেওয়া উচিত।

ঢা/কেএম

জুলাই ৭, ২০২০ ১২:১২

(Visited 8 times, 2 visits today)