মেরিন একাডেমির উন্নয়নে নানা উদ্যোগ নিয়েছি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮প্রতিবেদক: আমরা সরকারে আসর পর মেরিন একাডেমির উন্নয়নের জন্য নানা উদ্যোগ নিয়েছি জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ডিজিটালাইজড করার ব্যবস্থা করেছি

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ মেরিন একাডেমির ৫৫তম ব্যাচের ক্যাডেটদের মুজিববর্ষ গ্রাজুয়েশন প্যারেড- অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। নিজ নিজ কর্মক্ষেত্রে সততা, দক্ষতা ও কর্তব্যনিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২০১৯-২০ অর্থবছরে ১৬৫ কোটি টাকার উন্নয়নমূলক কাজ করছি। এই একাডেমিকে পূর্ণাঙ্গ রূপ দিতে যাচ্ছি, আন্তর্জাতিক মান বজায় রেখে যেন প্রশিক্ষণ দিতে পারে।’

প্রশিক্ষণার্থী ক্যাডেটদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, ‘তোমরা নতুন জীবনে পদার্পণ করবে। সবাই যখন যে দেশে কাজ করবে, সে দেশের নিয়ম মেনে চলবে। যাতে বাংলাদেশের মর্যাদা সমুন্নত হয়। নিজ নিজ কর্মক্ষেত্রে সততা, দক্ষতা ও কর্তব্য নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, ‘প্রজন্মের পর প্রজন্মের কর্মসংস্থান ও আর্থ-সামাজিক উন্নয়ন আমাদের লক্ষ্য। এখানে ট্রেনিংয়ের পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। এই একাডেমি থেকে ট্রেনিং নিয়ে দেশ-বিদেশের বিরাট দায়িত্ব পালন করতে যাচ্ছ। তোমাদের অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, ‘নদীমাতৃক বাংলাদেশের নৌপথ আরও উন্নত ও সচল করে দিচ্ছি। সমুদ্র পথেই অধিকাংশ পণ্য পরিবহন হয়। সারাবিশ্বের অর্থনীতিতে এ পণ্য পরিবহনের গুরুত্ব অনেক। যোগাযোগ ও ব্যবসা-বাণিজ্য প্রসারে এটি অনেক কাজে লাগবে।

প্রসঙ্গত, প্রায় সাড়ে চার হাজার ক্যাডেট এখান থেকে প্রশিক্ষণ নিয়ে দেশ-বিদেশে পেশাগত অবদান রাখছেন। আজ ৫৫ ব্যাচের ১৯২ ক্যাডেট গ্রাজুয়েশন সম্পন্ন করেন।

ঢা/এসআর

ফেব্রুয়ারি ২৫, ২০২১ ২:০৫

(Visited 15 times, 1 visits today)