মালয়েশিয়ার শ্রমবাজার চালুর আশা জুলাইয়ে

  •  
  •  
  •  
  •  

ডেস্ক নিউজ : আগামী জুলাই মাস থেকেই বাংলাদেশি শ্রমিকদের জন্য ফের মালয়েশিয়ার শ্রমবাজার চালু হবে বলে আশা করছেন ঢাকার কর্মকর্তারা। গত বছরের সেপ্টেম্বর থেকে দেশটিতে বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগ স্থগিত রয়েছে।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান বৃহস্পতিবার (২৭ জুন) সারাবাংলাকে বলেন, ‘মালয়েশিয়ার শ্রমবাজার চালু হতে এখন আর কোনো বাধা নেই। আমরা এখন তাদের (মালয়েশিয়া) ঘোষণার অপেক্ষায় আছি (উই আর ওয়েটিং ফর দেয়ার ডিক্লারেশন)।’

কবে নাগাদ মালয়েশিয়ার সরকারের পক্ষ থেকে ঘোষণা আসতে পারে— জানতে চাইলে সচিব রৌনক জাহান বলেন, ‘আগামী জুলাই মাসেই মালয়েশিয়া থেকে কর্মী নিয়োগ বিষয়ে ঘোষণা আসবে বলে আমরা আশাবাদী।’

মালয়েশিয়ায় কর্মী পাঠানোর প্রস্তুতি নিচ্ছে ঢাকা— এমন তথ্য উল্লেখ করে রৌনক জাহান আরও বলেন, ‘আমরা সই হওয়া সমাঝোতা স্মারক অনুযায়ী (এমওইউ) কাজ করছি। আপনারা জানেন, এরই মধ্যে আমরা ডাটাবেজ (মালয়েশিয়ায় কর্মী পাঠাতে সারাদেশের তথ্যভাণ্ডার) পাইলটিং করছি, যা অচিরেই দেশের সব জেলায় শুরু হবে। আমরা চাই, মালয়েশিয়া ডাটাবেজ থেকে কর্মী নেবে।

বাংলাদেশ সরকার দেশের প্রতিটি উপজেলা থেকে দেশটিতে কর্মী পাঠাতে চায়। এ ক্ষেত্রে পাইলটিং শেষে সারাদেশে জরিপ করে যে তথ্যভাণ্ডার গড়া হবে, তা খুব কাজে আসবে।’

এর আগে, গত ১১ মে মালয়েশিয়ায় ছয় দিনের সফর করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ। মালয়েশিয়ায় স্থগিত হওয়া শ্রমবাজার উন্মুক্ত করতে এবং দেশটির সরকারের সঙ্গে দরকষাকষি করতে প্রতিমন্ত্রী ইমরান আহমদ গত ১৪ মে দেশটির মানবসম্পদমন্ত্রী কুলাসেগারন ও স্বরাষ্ট্রমন্ত্রী হাজী মুহিউদ্দিন বিন হাজি মোহা ইয়াসিনের সঙ্গে বৈঠক করেন।

প্রতিমন্ত্রীর সঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীর বৈঠকে হওয়া সিদ্ধান্ত অনুযায়ী দুই দেশের মধ্যে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকও এরই মধ্যে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা-কুয়ালালামপুরের কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, প্রতিমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে মালয়েশিয়ার শ্রমখাত সংশ্লিষ্টদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকগুলো খুবই সফল হয়েছে।

সফর শেষে ঢাকায় ফিরে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ গণমাধ্যমকর্মীদের বলেন, মাত্র দেড় লাখ টাকায় মালয়েশিয়ায় কর্মী পাঠাতে কাজ করছে মন্ত্রণালয়।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে জানা গেছে, ১৯৭৬ সাল থেকে চলতি বছর পর্যন্ত মালয়েশিয়ার শ্রম বাজারে মোট ১০ লাখ ৫৬ হাজার ৫৬৬ বাংলাদেশি শ্রমিক কাজ করতে গিয়েছেন। দেশটিতে কর্মরত শ্রমিকদের সংখ্যা বাংলাদেশের মোট প্রবাসী শ্রমিকদের ৮ দশমিক ৫৫ শতাংশ।

অন্যদিকে, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ২০ কোটি ৩৩ লাখ ২০ হাজার মার্কিন ডলারের সমপরিমাণ রেমিট্যান্স মালয়েশিয়া থেকে পাওয়া গেছে।

স/এষ্

জুন ২৮, ২০১৯ ২:১৯

(Visited 61 times, 1 visits today)