‘মন মননের গল্প’ বইয়ের উৎসর্গপত্র

  •  
  •  
  •  
  •  

শাহিদা আরবি ছুটিঃ আমার আট বছর বয়সী কন্যা সারা’কে যখন প্রথম এই বইয়ের প্রচ্ছদ দেখাই, সে মুখ গম্ভীর করে আমাকে প্রশ্ন করে, ‘পাতা ছাড়া একটা গাছে এতো পাখি বসে আছে কিজন্য মাম্মা?’ তার এই প্রশ্নে আমি চিন্তিত হয়ে পরলাম।

তাইতো গাছে পাতা নাই, ফুল নাই, ফল নাই অথচ দুনিয়ার পাখি এই গাছের ডালে-মগডালে বসে আছে। ঘটনা কি? তারপর সে জিজ্ঞেস করলো ‘মন মননের গল্প’, এইটা ইংরেজিতে ট্রান্সলেট করলে কি হয় মাম্মা? এইবার আমি আরেকটু বেশি চিন্তিত হয়ে গেলাম।

‘মন’ শব্দটা এমনিই খুব নরম শব্দ। এই শব্দকে ইংরেজি করতে হবে এমনভাবে যেনো এর নরমভাব নষ্ট হয়ে না যায়। আমি তাকে বললাম, এর ইংরেজি হলো ‘Stories of our hearts and souls’ … ট্রান্সলেট করে নিজেই চমকে গেলাম। সঠিক হয়েছে না বেঠিক হয়েছে সেটা জরুরি না, তবে যথেষ্ট ভাবগম্ভীর্য একটি ট্রান্সলেশন হয়েছে।

কিন্তু এই ইংরেজি ট্রান্সলেশন শুনে সারা চমকালো না। সে বললো, তাহলেতো এই মলাটটা ঠিকই আছে। আমি বললাম, কিভাবে? সে তখন তার ছোট্ট হাতদুটো নেড়ে নেড়ে বললো,
‘প্রচ্ছদের এই ছবিটি মেটাফোরিক।

এখানে অনেকগুলো পাখি উড়ে এসে তোমার বইয়ে বসে পরেছে, তোমার গল্প শুনবে বলে। গল্প শুনার জন্যতো গাছে পাতা আছে, কি নেই এইটা জরুরি না। গল্প শোনাটাই মূল আনন্দ।’ আমার জীবনের সহজ- জটিল, প্রায় সবরকম সমস্যার সরলীকরণ আমার মেয়ে সারা করে ফেলে।

প্রথম প্রথম আমিও খুব অবাক হতাম। তারপর অনেক পরে বুঝতে পেরেছি, আমাদের জীবনে সমস্যার সমাধানগুলো ম্যাচুরিটি আর বয়সের উপর নির্ভরশীল নয় বরং সমস্যার সমাধান লুকিয়ে থাকে ভালোবাসা আর বিশ্বাসে। এই দুই জিনিস অনেক জটিল সমস্যাকে পানি করে ফেলে।

আমার জটিল জীবনকে ভালোবাসা আর বিশ্বাস দিয়ে পানির মতন সহজ করে ফেলা, সারা নামের এই ছোট্ট রাজকন্যাকে উৎসর্গ করে আমি একটি বই বের করে ফেলেছি এবারের একুশের বইমেলায়। বইটির নাম ‘মন মননের গল্প’।

আমার এই বইয়ের ভেতর আটকে পরা ছোট ছোট গল্পগুলো আসলে তেমন কিছু না কিন্তু এই গল্পগুলোর গভীরে থাকা অনুভূতিগুলো সত্যি।

এই বইয়ের কোনো একটি গল্প পড়তে পড়তে যদি একজন পাঠকেরও মনে হয়- আহা মনুষ্যজাতি কি অদ্ভুত ! কি সুন্দর ! কি গভীর তাদের জীবনের বোঝাপড়াগুলো!! তাহলেই আমার এই মলাটবদ্ধ মন মননের গল্পগুলো সার্থক হবে।

বইটি ঘুড়ি প্রকাশনী প্রকাশ করেছে। রকমারিতে বইটি প্রি অর্ডার করার লিংকঃ https://www.rokomari.com/book/207778/mon-mononer-golpo?fbclid=IwAR2B675f_GEP2NnOoHlDOrIQPc1oRKW9wqm_sy4_oUqeaD59MESrXSG7Zhw

শাহিদা আরবি ছুটি

লেখক পরিচিতিঃ অষ্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশী লেখক।
[ঢা-এফ/এ]

জানুয়ারি ১৮, ২০২১ ৬:০৩

(Visited 14 times, 1 visits today)