ভ্যাকসিন ছাড়াই ঠেকাতে হবে করোনা সংক্রমণ: ডব্লিউএইচও

ভ্যাকসিন ছাড়াই ঠেকাতে হবে করোনা সংক্রমণ: ডব্লিউএইচও
  •  
  •  
  •  
  •  

আন্তর্জাতিক ডেস্ক: শুরু হয়েছে করোনার দ্বিতীয় ঢেউ সংক্রমণ হাওয়া। আর দ্বিতীয় পর্যায়ে করোনা মোকাবিলার আগ মূহুর্তে ভ্যাকসিন সাধারণ মানুষের কাছে নাও পৌছাতে পারে বলে ধারণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ডব্লিউএইচর জরুরি কার্যক্রম বিষয়ক পরিচালক মাইকেল রায়ান বলেন ইতিপূর্বেই আমরা কার্যত যে ভ্যাকসিন গুলা পেয়েছি তাকে জাদুকরী সমাধান হিসেবে দেখা উচিত হবে না।

করোনার সম্ভাব্য ভ্যাকসিন তৈরির দৌড়ে সামনের সারিতে থাকা ওষুধ প্রস্তুতকারক দুই প্রতিষ্ঠান ফাইজার জানিয়েছে তাদের টিকা ৯৫ শতাংশ কার্যকর । আরেক মার্কিন প্রতিষ্ঠান মর্ডানা জানিয়েছে তাদের ভ্যাকসিন ৯৪.৫ শতাংশ কার্যকর। রাশিয়ার দাবি তাদের টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর।

মাইকেল বলেন, অনেকেই ভুল বিশ্বাসে রয়েছেন যে, কেবল ভ্যাকসিন পেলেই করোনা মোকাবিলা করা যাবে। কিন্তু আমরা যদি ভ্যাকসিনের উপরই নির্ভরশীল হই তাহলে কোন ভাবেই করোনা বন্ধ করা যাবে না।

তিনি বলেন, আমার মনে হয় যে কোনও জায়গায় উল্লেখযোগ্য পরিমাণ ভ্যাকসিন প্রদান কার্যক্রম শেষ করতে অন্তত চার থেকে ছয় মাস সময় লাগবে। তিনি স্মরণ করিয়ে দেন কয়েকটি প্রতিষ্ঠান ভ্যাকসিনের চূড়ান্ত কার্যকারিতার ঘোষণা দিলেও এখন পর্যন্ত কিন্তু তা হাতের নাগালে আসেনি।

ঢা/আইএইচই

নভেম্বর ১৯, ২০২০ ৬:০৩

(Visited 15 times, 1 visits today)