ভুয়া প্রশ্নপত্রের মাধ্যমে কোটি টাকা আদায়, গ্রেফতার ৮

  •  
  •  
  •  
  •  

নিজস্ব প্রতিবেদক : নগরে মিরপুর থেকে ভুয়া প্রশ্নপত্রসহ বিভিন্ন প্রতারণার মাধ্যমে কোটি টাকা আদায় চক্রের পেশাদার ৮ সদস্যকে গ্রেফতার করেছে র‍্যাব-৪।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) র‍্যাব-৪ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মোহাম্মদ সাজেদুল ইসলাম সজল এ তথ্য নিশ্চিত করেছেন।

গ্রেফতারকৃতরা হল, নাসির বিল্লাহ (২৪), জুবায়ের (২৫), মো. জাহিদ (২৩), মো. সেলিম হোসেন (২৮), মো. সেলিম উদ্দিন (২৫), মো. ফিরোজ (৩৯), মো. শাহজাহান (২৫), মো. আসাদ সিকদার (৫৫)।

এর আগে মিরপুর ডিওএইচএস এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করে র‍্যাব-৪।

গ্রেফতারকালে তাদের হেফাজত থেকে ভুয়া চাকুরী প্রদানের নানাবিধ নথিপত্র ও সরঞ্জামাদিসহ ভুুয়া প্রশ্নপত্র ফাঁসের একাধিক স্ক্রীনশর্ট জব্দ করা হয়।

এএসপি সাজেদুল ইসলাম সজল বলেন, তথ্য ও প্রযুক্তির সহায়তায় ভূয়া প্রশ্নপত্র প্রদানের মাধ্যমে অর্থ আত্মসাতকারী প্রতারক চক্রকে সনাক্ত করে মিরপুরের ডিওএইচএস এলাকায়
অভিযান চালিয়ে ৮ সদস্যকে গ্রেফতার করা হয়। অপরদিকে ঘটনাস্থল থেকে আরো ৭/৮ জন দৌড়ে পালিয়ে যায়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে তিনি জানান, গ্রেফতারকৃতরা ভুয়া প্রশ্নপত্র ফাঁস এবং ভুয়া চাকুরী প্রদানের মাধ্যমে অর্থ হাতিয়ে নেওয়ার সাথে তাদের সংশ্লিষ্টতার কথা স্বীকার করে।

গ্রেফতারকৃতরা জানায়, চক্রটি ইতোপূর্বে সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন এ্যাপস ব্যবহার করে বিভিন্ন পাবলিক পরীক্ষার ভূয়া প্রশ্নপত্র ফাঁসের সাথে জড়িত ছিল।

চলমান এসএসসি পরীক্ষাকে পুঁজি করে প্রশ্নপত্র ফাঁস সংক্রান্তে ভুয়া প্রশ্নপত্র ফাঁসকারী প্রতারকচক্রটি বিভিন্ন ধরনের প্রতারনা মূলক কার্যক্রমে লিপ্ত থেকে ফেইসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমের এ্যাপস এ ভুয়া প্রশ্নপত্র ফাঁস করে এসএসসির কোমলমতি পরিক্ষার্থীদের বিভ্রান্ত করে অস্থিতিশীল পরিবেশ তৈরি করে। বিনিময়ে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।

যার ফলে পরীক্ষার আগের রাতে পরীক্ষার্থীরা প্রশ্নের আশায় বসে থেকে পড়া লেখা না করে প্রশ্নপত্র কিনতে গিয়ে প্রতারিত হয়।

গ্রেফতারকৃত জুবায়ের আরো জানায় যে, তারা গ্রামের মধ্যশিক্ষিত বেকার ও নিরীহ যুবকদের টার্গেট করে এবং তাদের চাকুরী দেয়ার নাম করে প্রায় এক শতাঅধিক চাকুরী প্রত্যাশিদের সাথে বিভিন্ন ভাবে প্রতারণা করেছে।

গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ঢা/ এনএএইচ/মমি

(Visited 1 times, 1 visits today)