বিরাট দুঃসংবাদ! করোনা ভ্যাকসিন তৈরির মাঝপথেই বিজ্ঞানীর পদত্যাগ

ঢাকা১৮ ডেস্ক 

ভারতে করোনা ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে তিনি নিরলস প্রচেষ্টা করেছেন ডা. গগনদীপ কাং। তবে তিনিই এবার বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে থাকা ট্রান্সলেশনাল হেলথ সায়েন্স অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের নির্বাহী পরিচালকের পদ ত্যাগ করলেন।মঙ্গলবার (৭ জুলাই) ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

গগনদীপ কাং একজন ক্লিনিশিয়ান বিজ্ঞানী এবং ভারতের ভেলোরে অবস্থিত ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল বিজ্ঞান বিভাগের একজন অধ্যাপক। ফরিদাবাদে অবস্থিত ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনস্থ স্বায়ত্তশাসিত ট্রান্সলেশনাল স্বাস্থ্য, বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউটের অধিকর্তা ছিলেন। ২০১৯ সালে তিনি যুক্তরাষ্ট্রের বিখ্যাত এবং মর্যাদাপূর্ণ রয়্যাল সোসাইটির ফেলো নির্বাচিত হন। সোসাইটির ৩৬০ বছরের ইতিহাসে তিনিই প্রথম ভারতীয় নারী যিনি এ সম্মানের অধিকারী হন।

তবে প্রখ্যাত এ বিজ্ঞানী জানিয়েছেন, তিনি একেবারেই ব্যক্তিগত কারণে পদত্যাগ করেছেন। সম্প্রতি করোনা ভাইরাসের ভ্যাকসিন প্রস্তুতির ক্ষেত্রে তার ভূমিকা ছিল অপরিসীম। রোববারই রাশিয়াকে ছাড়িয়ে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যায় বিশ্বের তৃতীয় স্থানে চলে আসে ভারত। সেই প্রেক্ষাপটে বিজ্ঞানী গগনদীপ কাংয়ের পদত্যাগ ভাবিয়ে তুলছে সবাইকে। ডা. কাংয়ের নেতৃত্বে সার্স-কোভ-২ এর বিরুদ্ধে অ্যান্টিজেন তৈরির কাজ চালাচ্ছিলেন অনেক গবেষক। কিন্তু ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পারে মে মাসে হঠাৎ ইনস্টিটিউটটিতে ‘বন্ধ করে দেওয়া হয়’ করোনা ভ্যাকসিন তৈরির কাজ।

(Visited 4 times, 1 visits today)