বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীর করতে চাচ্ছে পাকিস্তান

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক গভীর করতে চাচ্ছে পাকিস্তান
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বুধবার (২২ জুলাই) দুপুরে টেলিফোনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আলাপকালে জানান বাংলাদেশের সঙ্গে গভীর সম্পর্ক চায় পাকিস্তান।

এ বিষয়ে বাংলাদেশের বার্তা সংস্থা জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করে ইমরান খান বাংলাদেশের করোনাভাইরাস পরিস্থিতির খবর জানতে চান। শেখ হাসিনার প্রেসসচিব ইহসানুল করিমকে উদ্ধৃত করে বাসস জানায়, দুপুর ১টা নাগাদ পাকিস্তানের প্রধানমন্ত্রী ফোন করেন এবং জানতে চান যে ঠিক কিভাবে তাঁর সরকার করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলা করছে।

দুই দেশের প্রধানমন্ত্রীর ১৫ মিনিটের ফোনালাপে বিভিন্ন বিষয়ে কথা হয়। এসময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কভিড-১৯ রোগীদের চিকিৎসা এবং করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার যেসব পদক্ষেপ নিয়েছে, সে সম্পর্কে ইমরান খানকে বিস্তারিতভাবে জানান।

এরপর ইমরান খান বাংলাদেশে বন্যা পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে শেখ হাসিনা সে সম্পর্কেও তাঁকে অবহিত করেন।

এদিকে পাকিস্তানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান (এপিপি) দুই প্রধানমন্ত্রীর টেলিফোন আলোচনার বিষয়টি আরো বিস্তারিতভাবে প্রকাশ করেছে।

অ্যাসোসিয়েটেড প্রেস অব পাকিস্তান জানায়, আলোচনার সময় ইমরান খান উল্লেখ করেন, পারস্পরিক বিশ্বাস, পারস্পরিক সম্মান এবং সার্বভৌম সমতার ভিত্তিতে বাংলাদেশের সঙ্গে ভ্রাতৃত্বমূলক সম্পর্ক গভীর করতে পাকিস্তান প্রতিশ্রুতিবদ্ধ। এ সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখতে তাঁর দেশের গুরুত্ব দেওয়ার বিষয়টি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে জানান।

এছাড়া প্রধানমন্ত্রী ইমরান খান এ সময় নিয়মিত দ্বিপক্ষীয় যোগাযোগ এবং দুই দেশের মানুষের মধ্যে সংযোগ স্থাপনের গুরুত্বের বিষয়টিও তুলে ধরেন বলেও জানায় এপিপি।

এদিকে কূটনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, বেশ কয়েক বছর ধরেই অবনতিশীল রয়েছে বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক।

পর্যবেক্ষকরা ধারনা করছেন, বাংলাদেশে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের বিচারের বিরুদ্ধে পাকিস্তানের প্রকাশ্য অবস্থান এবং বিচারের বিরোধিতা করায় দুই দেশের সম্পর্ক একেবারে তলানীতে পৌঁছেছে।

ঢা/আরকেএস

জুলাই ২২, ২০২০ ১১:০০

(Visited 19 times, 1 visits today)