বাংলাদেশকে পেঁয়াজ দেবে না ভারত!

অবশেষে ঢুকছে পেঁয়াজ
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ ডেস্ক : দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে সকাল থেকে ভারতীয় পেঁয়াজের আমদানি বন্ধ রয়েছে। ভারতের বিভিন্ন রাজ্যে বন্যা দেখা দেয়ায় এ পরিস্থিতি দেখা দিয়েছে।

ভারতের সিএন্ডএফ এজেন্ট শংকর দাস সোমবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করে জানান, সম্প্রতি ভারতের বিভিন্ন রাজ্যে অতিবৃষ্টি ও বন্যায় সরবরাহে ঘাটতি দেখা দেওয়ায় ভারতের বাজারে দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে বলে জানান ভারতীয় কাষ্টমস কর্মকর্তারা।

তিনি আরো জানান, এখনো এ সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপন জারি না হলেও অচিরেই জারি হবে।

এ বিষয়ে হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, আজ সকাল থেকে ভারত থেকে পেঁয়াজ বোঝাই কোন ট্রাক হিলি বন্দরে প্রবেশ করেনি।

তবে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করবে কি না সে বিষয়ে এখন পর্যন্ত কোন চিঠি ভারতীয় সরকারের পক্ষ থেকে আমাদেরকে দেওয়া হয়নি। আমরা সেখানকার স্থানীয় ব্যবসায়ীদের সাথে যোগাযোগ রাখছি পেঁয়াজের রপ্তানি স্বাভাবিক রাখতে বলেও উল্লেখ করেন তিনি।

এদিকে হিলি কাষ্টমসের রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম জানিয়েছেন, ভারতীয় কাষ্টমসের সাথে কথা হয়েছে সরকারি নির্দেশনা থাকায় পেঁয়াজ রপ্তানি বন্ধ রয়েছে তবে পরবর্তী সরকারি নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ থাকবে বলে তারা জানিয়েছে।

ঢা/আরকেএস

(Visited 71 times, 1 visits today)