বর্তমান ইতিহাসের সর্বোচ্চ গোল এখন ক্রিস্টিয়ানো রোনালদোর

  •  
  •  
  •  
  •  

স্পোর্টস ডেস্ক: ফুটবল প্রেমীদের জনপ্রিয় তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। যিনি ইতিমধ্যেই তার ফুটবলের জাদু দিয়ে মাতিয়ে নিয়েছেন মানুষের হৃদয়কে। কোথায় থামবেন ক্রিস্টিয়ানো রোনালদো? প্রশ্নটা আসছে তার রেকর্ড ভাঙা-গড়ার খেলার কারণে। বয়স ৩৫ ছাড়িয়ে গেছে, কিন্তু এখনও গোলের পর গোল করে নতুন সব কীর্তি গড়ছেন পর্তুগিজ যুবরাজ। তবে বুধবার রাতে যে রেকর্ডটি গড়লেন, সেটির মাহাত্ম্য অন্য পর্যায়ের। ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলের মালিক যে এখন তিনিই।

জানা যায়, ইতালিয়ান সুপার কাপে একবার লক্ষ্যভেদ করে ক্যারিয়ার গোলসংখ্যা রোনালদো নিয়ে গেছেন ৭৬০-এ। যাতে ফুটবল ইতিহাসের সর্বোচ্চ গোলের তালিকায় শীর্ষে বসেছেন জুভেন্টাস তারকা। এতদিন জাতীয় দল ও ক্লাব মিলিয়ে সাবেক অস্ট্রো-চেক স্ট্রাইকার ইয়োসেফ বিকান ৭৫৯ গোল নিয়ে ছিলেন শীর্ষে। গত ১০ জানুয়ারি সিরি ‘আ’তে সাসুউলোর বিপক্ষ লক্ষ্যভেদ করে বিকানকে ছুঁয়েছিলেন। আর বুধবার সুপার কাপে নাপোলির বিপক্ষে বল জালে জড়িয়ে তাকে ছাড়িয়ে সর্বোচ্চ গোলদাতা বনে গেলেন রোনালদো।

প্রসঙ্গত, ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা ফিফার অবশ্য আনুষ্ঠানিক ‘সম্মতি’ নেই এই রেকর্ডের। বিকান ছাড়া আরও যে দুজন- পেলে ও রোমারিওকে টপকে শীর্ষে বসেছেন রোনালদো, তাদের সবারই গোল ১ হাজারের ওপরে বলে দাবি করা হয়। যদিও ইউরোপসহ বিশ্বের অনেক বড় সংবাদমাধ্যম ও ফুটবল পরিসংখ্যান সাইটগুলো বিয়ানের ৭৫৯ গোলকেই সর্বোচ্চ গোল হিসেবে বিবেচনা করে আসছে। তাই ক্লাব ও জাতীয় দলের জার্সিতে ৭৬০ গোল করে এখন সবার ওপরে রোনালদো।

আরও জানা যায়, ক্যারিয়ারের ১ হাজার ৪০তম ম্যাচে এসে গোলের এই কীর্তি গড়লেন সাবেক রিয়াল মাদ্রিদ তারকা। ইতিহাস লেখার পথে রোনালদো সবচেয়ে বেশি গোল পেয়েছেন রিয়ালের জার্সিতে। জুভেন্টাসে নাম লেখানোর আগে মাদ্রিদে করে এসেছেন ৪৫০ গোল। এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেডে ১১৮, বর্তমান ক্লাব জুভেন্টাসে ৮৫, স্পোর্তিং লিসবনে ৫ ও জাতীয় দল পর্তুগালের জার্সিতে করেছেন ১০২ গোল।

ঢা/আইএইচই

জানুয়ারি ২১, ২০২১ ১:১২

(Visited 17 times, 1 visits today)