বরিশালে ফুটপাত দখল করে দোকান, ভোগান্তিতে পথচারী

বরিশালে ফুটপাত দখল করে দোকান, ভোগান্তিতে পথচারী
  •  
  •  
  •  
  •  

গোলাম মাওলা শান্ত : বরিশাল নগরীর সাগরদী বাজারের সরকারি ফুটপাতে ব্যবসাপ্রতিষ্ঠান বসিয়ে ভাড়া দিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছে একটি মহল। প্রতিটি দোকানের সামনে ফুটপাতে বিভিন্ন সামগ্রীর পসরা সাজিয়ে বসায় জনসাধারণ চলাচলে সীমাহীন ভোগান্তি তৈরি হয়েছে। সেই সঙ্গে বাজারের এই সড়কের দুই পাশে সারিবদ্ধভাবে যানবাহন রাখায় ভোগান্তি বেড়েছে কয়েকগুণ। এ নিয়ে স্থানীয়দের মাঝে ক্ষোভ থাকলেও ফুটপাত দখলমুক্ত করতে বরিশাল সিটি কর্পোরেশন কোন পদক্ষেপ গ্রহণ করেনি।

স্থানীয়রা জানিয়েছে, সাগরদী বাজারের ফুটপাত দখলমুক্ত করতে স্থানীয় ২৩ নং ওয়ার্ড কাউন্সিলর ইতিপূর্বে বেশ কয়েক দফা উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত বেশিদূর এগুতে পারেননি। বরং দখলমুক্ত করার সপ্তাহখানেকের মাথায় ফের পুরানো চিত্রে ফিরছে। এছাড়া উচ্ছেদ অভিযানে গিয়ে স্থানীয়ভাবে বিবাদে জড়ানোর কারণে কাউন্সিলর এনামুল হক বাহার এখন বিষয়টি এড়িয়ে চলছেন।

বাজারের একটি সূত্র জানায়, সড়কের পাশে থাকা ব্যবসাপ্রতিষ্ঠান মালিকেরা তাদের সামনের অংশে ফুটপাত ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছে ভাড়া দিয়ে প্রতিদিন অর্থ আদায় করছেন। বিপরীতে ওই ক্ষুদ্র ব্যবসায়ীরা পণ্যের পসরা সাজিয়ে ফুটপাত আটকে বসে আছে। তদুপরি ব্যস্ততম সড়কটির দুই পাশে যানবাহন পার্কিং করে রাখায় জনসাধারণকে যাতায়াতের ক্ষেত্রে ভোগান্তির সম্মুখীন হতে হচ্ছে।

একটি সূত্র জানায়, শহরের ২৩, ২৪, ২৫ ও ২৬ নং ওয়ার্ডের এই সংযোগ সড়কটি ফুটপাত দখলমুক্ত করতে সর্বশেষ কাউন্সিলর বাহারের উদ্যোগ কাজে আসেনি। গত মার্চ মাসে তিনি বাজার কমিটির নেতাদের সাথে আলোচনা করে উচ্ছেদ অভিযান চালিয়েছেন। কিন্তু এর কিছুদিন পরেই ফের দখল হয়ে যায়।

এই বিষয়ে জানতে বরিশাল সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা ইসরাইল হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোন মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন।

ঢা/আরকেএস

সেপ্টেম্বর ১০, ২০২০ ৯:৪৭

(Visited 38 times, 1 visits today)