ফিরে দেখা দেশজুড়ে ২০২০

ঢাকা১৮ প্রতিবেদক: ফিরে দেখা দেশজুড়ে ২০২০।

বাংলাদেশে করোনাভাইরাস: বাংলাদেশে করোনাভাইরাসে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত ৮ মার্চ ও ১৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়। করোনাভাইরাসে মারা যাওয়া ব্যক্তি পুরুষ ও তার বয়স ৭০ বছর।

টানা ছুটি চলছে শিক্ষায়: গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্তের পর শিক্ষার্থীদের সুরক্ষায় ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। দফায় দফায় বাড়ানো হয় এই ছুটি। সবশেষ দফা বাড়িয়ে আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয় সব শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি।

ইতিবাচক অর্থনৈতিক প্রবৃদ্ধি: করোনাভাইরাসের কারণে সব খাতে নেতিবাচক প্রভাব পরলেও বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ইতিবাচক। অর্থনৈতিক প্রবৃদ্ধি বিগত ২০১৯-২০ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ অর্জিত হয়েছে। স্থির মূল্যে এই জিডিপির আকার দাঁড়িয়েছে ২৭ লাখ ৯৬ হাজার ৩৭৮ কোটি টাকা। আর মাথাপিছু আয় বৃদ্ধি পেয়ে ২ হাজার ৬৪ ডলারে উন্নীত হয়েছে।

করোনায় আক্রান্ত মন্ত্রী-প্রতিমন্ত্রীরা: করোনায় আক্রান্ত হয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমও করোনায় আক্রান্ত হন।

খালেদা জিয়ার মুক্তি: জিয়া অরফানেজ ট্রাস্ট এবং চ্যারিটেবল ট্রাস্ট সম্পর্কিত দু’টি দুর্নীতির মামলায় ১৭ বছরের সাজা নিয়ে বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া কারাভোগ করছিলেন। দুইবছরের বেশি সময় কারাভোগের পর করোনাভাইরাসের কারণে কারাভোগ স্থগিত করে মুক্তি দেয়া হয়।

পদ্মাসেতু: সর্বোচ্চ ১২২ মিটার গভীর পর্যন্ত গেছে সেতুর অবকাঠামো। ৪১ তম স্প্যান ফলে দৃশ্যমান হলো মোট ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতু। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) এর মধ্য দিয়ে শেষ হলো স্বপ্নের পদ্মা সেতুর মূল অবকাঠামোর কাজ।

ঢা/এসআর

ডিসেম্বর ৩১, ২০২০ ১১:৩০

(Visited 26 times, 1 visits today)