ফিফার উল্টোপথে হাঁটছে আইসিসি

আইসিসি
  •  
  •  
  •  
  •  

স্পোর্টস ডেস্ক: ফুটবল এবং ক্রিকেট অত্যন্ত জনপ্রিয় দুটি খেলা। খেলাপাগল সব মানুষের আবেগের সাথে মিশে আছে এই দুটি খেলা। ক্রিকেট আর ফুটবল কে নিয়ন্ত্রণ করছে দুটি সংস্থা। ক্রিকেট কে নিয়ন্ত্রণ করছে আইসিসি আর ফুটবল কে নিয়ন্ত্রণ করে ফিফা।

ক্রিকেট আর ফুটবলের উন্নয়নের জন্য তাঁরা কয়েক বছর ব্যপী পরিকল্পনা গ্রহণ করে। কিন্তু ফিফার চেয়ে যেন সব সময় উল্টোপথেই হাঁটে আইসিসি।

ফিফা যেখানে ফুটবলের উন্নয়নের জন্য বেশি বেশি দলের সংখ্যা বাড়াচ্ছে, সেখানে আইসিসি দলের সংখ্যা কমিয়ে দিচ্ছে। সব ইভেন্টেই তাঁরা দল কমিয়ে দিচ্ছে।

ফিফা বিশ্বকাপের প্রত্যেকটি আসরে দলের সংখ্যা বাড়ায়। এমন কি ২০২২ সালের কাতার বিশ্বকাপে দলের সংখ্যা বাড়ানোর কথা বলছে ফিফা।

৩২ দল থেকা তারা ৪৮ দল করার পরিকল্পনা করছে।

কিন্তু আইসিসি হাঁটছে যেন ঠিক ফিফার উল্টো পথে। সম্প্রতি আইসিসি ২০২৩-২০৩১ বর্ষচক্রের পরিকল্পনা করেছে। নতুন দুটি টুর্নামেন্ট যুক্ত হচ্ছে পরিকল্পনায়, কিন্তু সেখানে বাড়ানো হয়নি কোন দল, বরং কমানো হয়েছে দলের সংখ্যা। আইসিসি বিশ্বকাপেও বাড়ানো হবে না দলের সংখ্যা।

আর নতুন যুক্ত হওয়া টুর্নামেন্টেও বাড়ানো হবে না দল। উল্টো কমানো হবে দল। টি-২০ চ্যাম্পিয়ন্স কাপে খেলতে পারবে মাত্র ১০ টি দল। আর ওয়ানডে চ্যাম্পিয়ন্স কাপে দলের সংখ্যা আরও কম। সেখানে দলের সংখ্যা কমিয়ে ৬ টি করা হয়েছে।

যার কারনে অনেক ভালো ভালো দলও খেলার সুযোগ পাবে না।

নতুন দল বাড়ালে অনেক নতুন প্রতিভাবান খেলোয়াড় বের হয়ে আসে। কিন্তু দল কমানোর জন্য  তা সম্ভব হচ্ছেনা। ফিফা খেলার মান বাড়ানোর জন্য দল বাড়াচ্ছে আর আইসিসি দল কমাচ্ছে। যা সবাই কে চিন্তিত করে তুলছে।

ঢা/এনবিডব্লিউ/আরকেএস

ফেব্রুয়ারি ১৯, ২০২০ ৮:২৩

(Visited 16 times, 1 visits today)