প্রাথমিক শিক্ষকদের পদোন্নতিতে বড় দুঃসংবাদ!

প্রাথমিক শিক্ষকদের পদোন্নতিতে বড় দুঃসংবাদ!
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ রিপোর্ট: এবার স্বপ্নভঙ্গের আশঙ্কা প্রাথমিক শিক্ষকদের পদোন্নতিতে। ৬৫ শতাংশ প্রধান শিক্ষক পদে পদোন্নতির জ্যেষ্ঠতার তালিকায় স্থান পাওয়া-না পাওয়া নিয়ে দুশ্চিন্তাগ্রস্ত এইচএসসি পাস ও স্নাতকে তৃতীয় বিভাগ পাওয়া প্রাথমিক শিক্ষকরা। কারণ, নতুন নিয়োগ বিধিমালা অনুসারে সহকারী শিক্ষকদের জ্যেষ্ঠতা তালিকা তৈরি করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

ফলে ২০১৯ খ্রিষ্টাব্দে জারি হওয়া নতুন এই বিধিমালা এইচএসসি পাস বা তৃতীয় বিভাগ নিয়ে প্রাথমিকের শিক্ষক হওয়ার সুযোগ বন্ধ হয়েছে। তাই, নতুন বিধিমালায় জ্যেষ্ঠতা তালিকায় স্থান পাবেন না বলে মনে করছেন হাজার হাজার এইচএসসি পাস ও স্নাতকে তৃতীয় বিভাগ পাওয়া শিক্ষকরা।

অধিদপ্তরের পাঠানো নির্দেশনায় বলা হয়, জেলা শিক্ষা অফিসগুলোতে পাঠানো আগের নির্দেশনায় ২০১৩ খ্রিষ্টাব্দের নিয়োগ বিধিমালা অনুসারে সহকারী শিক্ষকদের জ্যেষ্ঠতা তালিকা তৈরি করতে বলা হয়েছিল। কিন্তু সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের নতুন বিধিমালা জারির পর আগেরটি রহিত হয়েছে। তাই, নতুন বিধিমালা অনুসারে সহকারী শিক্ষকদের জ্যেষ্ঠতা তালিকা প্রস্তুত করতে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

সরকারি প্রাথমিক প্রাথমিক বিদ্যালয় নিয়োগ বিধিমালা ২০১৯ এ বলা হয়েছে, প্রধান শিক্ষক ৬৫ শতাংশ পদ পদোন্নতির মাধ্যমে এবং ৩৫ শতাংশ পদ সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণ করা হবে। তবে, প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতিযোগ্য প্রার্থী পাওয়া না গেলে সরাসরি নিয়োগ দেয়া যাবে। সহকারী শিক্ষক হিসেবে কমপক্ষে সাত বছরের চাকরির অভিজ্ঞতা থাকলে প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতির বিবেচনায় আসবে। আর সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে সরাসরি।

ঢা/কেএম

অক্টোবর ২, ২০২০ ৪:৩৬

(Visited 662 times, 1 visits today)