প্রাথমিকে আরেকটি সুখবর দিলেন গণশিক্ষা সচিব

  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক: পাইলট প্রকল্প হিসেবে আগামী বছর থেকে দেশের সকল উপজেলায় একটি করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রাথমিক স্তর চালু করা হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন।

বুধবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে এডুকেশন রিপোটার্স অ্যাসোসিয়েন অব বাংলাদেশ (ইরাব) আয়োজিত বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড ২০২০ ও নতুন কমিটির অভিষেক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সচিব আকরাম আল হোসেন বলেন, ‘সারাদেশে দুই হাজার ৫৮৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২১ সাল থেকে দুই বছর মেয়াদী প্রাক-প্রাথমিক শ্রেণি চালু করা হবে। দুই বছর মেয়াদী এ স্তরে চার বছরের শিশুদের ভর্তি করা হবে। এটি এক বছর থেকে বাড়িয়ে দুই বছর প্রাক-প্রাথমিক করায় সহকারী শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হবে। তবে এসব শিক্ষক তিন বছর বদলি হতে পারবেন না।

সিনিয়র সচিব বলেন, ‘আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে প্রতিটি ক্লাস্টার থেকে একটি করে বিদ্যালয় নির্বাচন করে সেই তথ্য ই-মেইলের পাশাপাশি হার্ডকপি আকারে অধিদপ্তরে পাঠাতে মাঠ পর্যায়ে নির্দেশ দেয়া হয়েছে। নির্বাচিত বিদ্যালয়ে একটি সুনির্দিষ্ট বা স্বতন্ত্র ও সুসজ্জিত প্রাক-প্রাথমিক শ্রেণিকক্ষ এবং প্রাক-প্রাথমিক শিক্ষা নিয়ে ১৫ দিনের প্রশিক্ষণপ্রাপ্ত একজন শিক্ষক অবশ্যই থাকতে হবে।’

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এ বিষয়ে বিশেষজ্ঞ কারিগরি কমিটির সমন্বয়ে দুই বছর মেয়াদি প্রাক-প্রাথমিক শিক্ষা পাইলটিং কার্যক্রমের জন্য অন্তর্বর্তীকালীন প্যাকেজ প্রণয়ন করা হয়েছে।

 

অক্টোবর ১৪, ২০২০ ৮:৪৬

(Visited 1,847 times, 1 visits today)