প্রাথমিকের জন্য সরকারে নতুন নির্দেশনা

  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ ডেস্ক: মহামারী করোনা ভাইরাসের কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির মেয়াদ বাড়ানো হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। এর মধ্যে গত মঙ্গলবার সরকারি প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি শুরুর নির্দেশনা দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

নির্দেশনায় বলা হয়েছে, বিদ্যালয় চালু হলেও অন্তঃসত্ত্বা শিক্ষিকাদের বিদ্যালয়ে যেতে হবে না। আর অসুস্থ শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারীও যাবে না শিক্ষাপ্রতিষ্ঠানে। এই নির্দেশিকাটি প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি শুরুর নির্দেশিকায় অসুস্থ সন্তানকে বিদ্যালয়ে না পাঠানোর জন্য অভিভাবকদের অনুরোধ জানানো হয়েছে। এতে আরও বলা হয়, অসুস্থতাজনিত অনুপস্থিতির কারণে সংশ্লিষ্ট শিক্ষার্থী যেন শ্রেণি মূল্যায়নে ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে বিদ্যালয় কর্তৃপক্ষ বিশেষভাবে ব্যবস্থা নেবেন।

নির্দেশিকায় শিক্ষক, কর্মচারী এবং শিক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করতে নির্দেশনা দেওয়া হয়। এতে বলা হয়, এ সকল বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। লিফলেট বা পোস্টার বা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সচেতন করতে হবে।

এতে বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রবেশপথে শারীরিক দূরত্ব বজায় রেখে শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থী এবং বহিরাগতদের শারীরের তাপমাত্রা পরিমাপ করতে হবে। এ লক্ষ্যে বিদ্যালয় খোলার আগেই প্রয়োজনীয় সংখ্যক নন-কন্টাক্ট থার্মোমিটার সংগ্রহ করতে হবে।

(Visited 630 times, 1 visits today)