প্রাণীদেহে অ্যান্টিবডি তৈরিতে সক্ষম গ্লোবের ভ্যাকসিন

গ্লোবের ভ্যাকসিন তালিকাভুক্ত করলো ডব্লিউএইচও
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ রিপোর্ট: গ্লোব বায়োটেকের তৈরি কোভিড নাইন্টিনের ভ্যাকসিন ‘ব্যানকোভিড’ প্রাণীদেহে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে। ভ্যাকসিনের অগ্রগতি সম্পর্কিত ব্রিফিংয়ে এ দাবি করা হয়। এখন ফেজ-১ ও ফেজ-২ ট্রায়াল সম্পন্ন করে চলতি বছরের ডিসেম্বর বা জানুয়ারিতে ভ্যাকসিন সরবরাহ করতে পারে বলে আশা করা হচ্ছে।

সোমবার (৫ অক্টোবর) দুপুরে রাজধানীর লেকশোর হোটেলে ভ্যাকসিনের প্রি-ক্লিনিক্যাল ট্রায়ালের প্রস্তুতি সম্পর্কিত সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেড-এর চেয়ারম্যান মো. হারুনুর রশিদ, পরিচালক আহমেদ হোসেন, শহিদ উদ্দিন আলমগীর, আবদুল্লাহ আল রশিদ, সামির আল রশিদ, গ্লোব বায়োটেক লিমিটেডের সিইও ড. কাকন নাগ, সিএসও ড. নাজনীন সুলতানা, নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মো. মামুনুর রশিদ কিরণসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

গ্লোব ফার্মাসিউটিক্যালস গ্রুপ অব কোম্পানিজ লিমিটেড-এর চেয়ারম্যান মো. হারুনুর রশিদ বলেন, গ্লোব বায়োটেক লিমিটেড কর্তৃক আবিষ্কৃত কোভিড-১৯ এর ভ্যাকসিন ‘ব্যানকোভিড’-এর এনিম্যাল মডেলে নিয়ন্ত্রিত ও পূর্ণাঙ্গ প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল সম্পন্ন হয়েছে। ট্রায়ালের প্রাপ্ত তথ্য-উপাত্ত ও ভ্যাকসিনপ্রকল্পের ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা আমরা বিস্তারিত সরকারের সংশ্লিষ্ট দপ্তরে উপস্থাপন করেছি। সরকারের অনুমোদন পেলে এখন ফেজ-১ ও ফেজ-২ ট্রায়াল সম্পন্ন করে আমরা এ বছর ডিসেম্বর বা জানুয়ারিতে জনগণের জন্য এই ভ্যাকসিন সরবরাহ করতে পারবো।

তিনি বলেন, বিশ্বে গ্লোব বায়োটেক উদ্ভাবিত এই ভ্যাকসিন ডি৬১৪জি ভ্যারিয়েনটস এমআরএনএ ভিত্তিক প্রথম ভ্যাকসিন (ব্যানকোভিড), যা করোনাভাইরাস প্রতিরোধে সক্ষম বলে স্বীকৃতি দি য়েছে মার্কিন মেডিক্যাল জার্নাল বায়োআর্কাইভ। বিশ্বের অন্যান্য স্বীকৃত অনেক গবেষণা প্রতিষ্ঠানের বিজ্ঞানীরাও আমাদের ভ্যাকসিনে কোনোরেকম ত্রুটি খুঁজে পাননি। তাই আমি বলবো, দেশে প্রথমবারের মতো সার্বিকভাবে সক্ষম কোভিড-১৯ (করোনাভাইরাস) রোগের টিকা (ভ্যাকসিন) আবিষ্কার করেছে গ্লোব বায়োটেক লিমিটেড। সরকারের অনুমোদন পেলে আমরা এখন দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করে ৫০ হাজার কোটি টাকা বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবো।

পরে গ্লোব বায়োটেক লিমিটেডের সিইও ড. কাকন নাগ গ্লোব বায়োটেক লিমিটেড কর্তৃক আবিষ্কৃত কোভিড-১৯ এর ভ্যাকসিন ‘ব্যানকোভিড’ এর অগ্রগতি নিয়ে একটি ডকুমেন্টরি তুলে ধরেন।

ঢা/কেএম

অক্টোবর ৫, ২০২০ ৫:২৭

(Visited 45 times, 1 visits today)