প্রস্রাবের চাপ আঁটকে রাখলে যে ৪ বিপদ

  •  
  •  
  •  
  •  

লাইফস্টাইল ডেস্ক: প্রস্রাবের চাপ রয়েছে তবুও হাতের কাজটি শেষ না করে অনেকেই টয়লেটে যান না। এছাড়া গুরুত্বপূর্ণ বোর্ড মিটিং-এ ব্যস্ত, এমন কি পাবলিক ট্রান্সপোর্টে যাতায়াতে দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখেন কেউ কেউ। কিন্তু নিয়মিতভাবে ইউরিন চেপে রাখলে তা কিন্তু গুরুতর সমস্যা তৈরি করতে পারে।

আমাদের ব্লাডারের ৪০০-৫০০ মিলিমিটার পর্যন্ত প্রস্রাব ধরে রাখার ক্ষমতা আছে। ব্ল্যাডারে বেশি প্রস্রাব জমা হলে তা ক্রমাগত ফুলে যেতে থাকে। প্রথম প্রথম সমস্যা বুঝতে না পারলেও এই অভ্যাসের ফলে এক সময় আপনি গুরুতর শারীরিক সমস্যা টের পাবেন।

এবার জেনে নিন বিস্তারিত...

১. বেশিক্ষণ প্রস্রাব চেপে থাকতে থাকতে ব্লাডারের মাসল দুর্বল হয়ে যায়। এর ফলে একটা সময় আপনার অজান্তেই প্রস্রাব বেরিয়ে আসবে।

২. নিয়মিতভাবে দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে থাকলে ইউটিআই বা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনে আক্রান্ত হবেন। কারণ ইউরিন ধরে রাখার ফলে ব্লাডারে ব্যাকটেরিয়ার জন্ম নেবে। এর কারণে সহজেই নানা অসুখে আক্রান্ত হয়ে পড়তে পারেন আপনি।

৩. অনেকক্ষণ প্রস্রাব চেপে রাখলে ব্লাডার বড় হয়ে যেতে পারে। এর ফলে ইউরিন একটু সময়ও ধরে রাখতে পারবেন না। প্রস্রাব করতেও সমস্যা হবে।

৪. বেশিক্ষণ ইউরিন চেপে রাখলে পরে প্রস্রাব করার সময় আপনার ব্লাডার পুরোপুরি খালি হবে না। কিছুটা ইউরিন ব্লাডারে থেকে যাবে। আর এতে ব্যাকটেরিয়া জন্ম নেবে।

একজন মানুষ কতবার টয়লেটে যাবেন, তা ব্যক্তি বিশেষে নির্ভর করে। তবে একজন সুস্থ-সবল মানুষের দিনে ছয় থেকে আটবার টয়লেট যাওয়া উচিত।

ঢা/এফএইচপি

মার্চ ৩, ২০২০ ৫:৪২

(Visited 4 times, 1 visits today)