প্রতি ৫ শিশুর একজনের করোনা!

  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক:   ঢাকা মেডিকেল কলেজের বহির্বিভাগে আসা প্রতি ৫ শিশুর মধ্যে একজন আর ভর্তি হওয়া প্রতি ১৪ শিশুর মধ্যে একজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। আক্রান্ত শিশুদের মধ্যে মারা গেছে ১৩ জন।

ঢাকা শিশু হাসপাতাল। সাধারণ চিকিৎসার পাশাপাশি শিশুদের বিশেষায়িত চিকিৎসা হয়। করোনা সংক্রমণ শুরুর পর এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত বহির্বিভাগে চিকিৎসা নেয়া ৫৩৩ শিশুর করোনার নমুনা নেয়া হয়। এতে ১১০ শিশুর করোনা সংক্রমণ পাওয়া যায়। অর্থাৎ প্রতি ৫ শিশুর মধ্যে একজন করে করোনা আক্রান্ত।

একই সময়ে হাসপাতালে ভর্তি দুই হাজার ৩৮২ শিশুর করোনা পরীক্ষা করে ৩০৭ জনের সংক্রমণ শনাক্ত হয়। অর্থাৎ প্রায় ১৩ ভাগ শিশুই করোনা আক্রান্ত ছিল।

জরুরি অস্ত্রোপচারের জন্য সার্জারি বিভাগে ভর্তি ৬১ শিশুর করোনা শনাক্ত হয়েছে। অন্য হাসপাতাল থেকে এখানে পাঠানো হয়েছে তাদের। কিন্তু আক্রান্তদের কারো করোনার লক্ষণ ছিল না। ৫৩ ভাগের বয়স ছিল এক বছরের কম।

করোনা আক্রান্ত শিশুদের মারা গেছে ১৩ জন। এদের মধ্যে সবচেয়ে বেশি ৬ শিশুর মৃত্যু হয়েছে আগস্টে। তাদের বেশির ভাগ আক্রান্ত হয়েছে পরিবারের সদস্যদের মাধ্যমে।

হাসপাতালের তথ্যে দেখা যায়, করোনা আক্রান্ত শিশুদের ৬৩ ভাগই অপুষ্টিতে ভুগছিল। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা থাকায় সংক্রমিতদের জটিলতা বাড়ে, বলছেন চিকিৎসকেরা।

নভেম্বর ৯, ২০২০ ৯:২৭

(Visited 63 times, 1 visits today)