পেছাতে পারে আগামী এসএসসি

পেছাতে পারে আগামী এসএসসি
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক: আগামী ২০২১ শিক্ষাবর্ষে এসএসসি পরীক্ষা দুই-এক মাস হয়তো পেছাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিন মাস সংক্ষিপ্ত সিলেবাসে শিক্ষার্থীদের ক্লাস নিয়ে পরীক্ষা হবে।

বুধবার (২৫ নভেম্বর) দুপুরে সংবাদ সম্মেলন এ কথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আগামী ২০২১ শিক্ষাবর্ষে এসএসসি পরীক্ষা নিতে চাই। তিন মাস সংক্ষিপ্ত সিলেবাসে শিক্ষার্থীদের ক্লাস নিয়ে পরীক্ষা হবে। কিন্তু প্রতি বছরের মতো নির্ধারিত সময়ে পরীক্ষা হচ্ছে না। দুই-এক মাস হয়তো পেছাবে। শিক্ষাপ্রতিষ্ঠান খুললে সপ্তাহে ৬ দিন তাদের ক্লাস করানো হবে বলেও জানান তিনি।

আরো বলেন,  এবছর ঢাকা মহানগরীতে ক্যাচমেন্ট এরিয়া ৪০ শতাংশের পরিবর্তে ৫০ শতাংশ করা হবে। ক্লাস্টারভিত্তিক লটারিতে একটি স্কুল পছন্দের বদলে লটারিতে পাঁচটি স্কুল নির্বাচন করতে পারবে। কোন বেসরকারি স্কুলগুলাতে ভর্তি ফি বাড়ালে কঠোর ব্যবস্থা নেওয়ার হবে।

মহামারী করোনা ভাইরাসের ভয়াবহতা কারণে  ১৭ মার্চ থেকে সারা দেশসজুড়ে সকল  শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে দেশের করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় চলতি বছরের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা, অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও বাতিল করা হয়েছে। সবশেষ এ বছরের এইচএসসি পরীক্ষাও বাতিল করা হয়। সর্বশেষ আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে বন্ধ থাকবে।

ঢা/এসআর

নভেম্বর ২৫, ২০২০ ৩:০৫

(Visited 34 times, 1 visits today)