পর্বতারোহী রেশমা গাড়িচাপায় নিহত

পর্বতারোহী রেশমা গাড়িচাপায় নিহত
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ ডেস্ক : রাজধানীর চন্দ্রিমা উদ্যান সংলগ্ন লেক রোডে সাইক্লিং করার সময় প্রাইভেটকার চাপায় পর্বতারোহী রেশমা নাহার রত্না নিহত হয়েছেন।

শুক্রবার (৭ আগস্ট) সকাল ৯টার দিকে প্রাইভেটকারটি তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। ঘটনাস্থল থেকে রেশমা নাহারের সাইকেলটি উদ্ধার করেছে পুলিশ। রেশমা নাহার পেশায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা।

জানা যায়, রেশমা নাহার রত্নাকে প্রাইভেটকার চাপা দিলে আহত অবস্থায় পথচারীরা উদ্ধার করে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

২০১৬ সালে বাংলাদেশের পাহাড় কেওক্রাডংয়ের চূড়া স্পর্শ করার মাধ্যমে শুরু হয় রত্নার অভিযান। এরপর আর থেমে থাকেননি। ওই বছর মৌলিক প্রশিক্ষণের জন্য ভারতের উত্তরাখণ্ডের উত্তরকাশিতে অবস্থিত পর্বতারোহণ প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান নেহেরু ইনস্টিটিউট অব মাউন্টিইনিয়ারিংয়ে যান তিনি। কিন্তু অ্যাডভ্যান্স বেজক্যাম্পে যাওয়ার পর তার পায়ে ফ্র্যাকচার হয়। দেশে ফেরার পর সুস্থ হতে লেগে যায় দীর্ঘদিন। পরবর্তী সময়ে নিজ উদ্যোগে সফলভাবে পর্বতারোহণের মৌলিক ও উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন তিনি।

৬ হাজার মিটারের দু’টি পর্বতে সফল অভিযানের পর বেশ আলোচনায় আসেন রেশমা নাহার রত্না। ৬ হাজার মিটারের দুই পর্বতে সফল অভিযানের বিরল কৃতিত্ব অর্জন করেন বাংলাদেশি এ নারী।

ঢা/কেএম

(Visited 40 times, 1 visits today)