নভেম্বরে যাদের জন্য খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান

  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক:  করোনা সংক্রমণের কারণে প্রায় আট মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ছাত্রছাত্রীদের শ্রেণী কার্যক্রম মারাত্মক ব্যাহত হয়েছে। এ কারণে আগামী বছরের এসএসসি ও সমপর্যায়ের পরীক্ষার্থী এবং এইচএসসি ও সমপর্যায়ের পরীক্ষার্থীদের জন্য সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নেয়া হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, নভেম্বর ও ডিসেম্বরে প্রাথমিক থেকে হাইস্কুল পর্যায়ে কোন শ্রেণী কার্যক্রম হয় না। এই সময়ে সমাপনী ও বার্ষিক পরীক্ষা নেয়া হয়, এরপর পরীক্ষার ফল প্রকাশ করা হয়। পাশাপাশি নতুন শিক্ষাবর্ষের ভর্তি কার্যক্রম পরিচালনা করা হয়।

এ ব্যাপারে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর শাহেদুল কবির চৌধুরী বলেন, ‘স্কুল-কলেজ খোলার কোন সিদ্ধান্ত হয়নি। তবে ২০২১ সালের এসএসসি পরীক্ষা ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়টি নিয়ে আমাদের মাঠ পর্যায়ের শিক্ষক-কর্মকর্তাদের মতামত নেয়া হচ্ছে। এসএসসি পরীক্ষা শুরু হয় ফেব্রুয়ারির শুরুতে, আর এইচএসসি শুরু হয় এপ্রিলের শুরুতে। আগামীতে যারা এসএসসি ও এইচএসসি পরীক্ষা দেবে তারা গত মার্চ থেকেই শিক্ষা কার্যক্রম থেকে বঞ্চিত। তাদের জন্য সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তাভাবনা হচ্ছে, তবে বিষয়টি এখনও সিদ্ধান্ত পর্যায়ে আসেনি।’

নভেম্বর ১০, ২০২০ ৬:৫৯

(Visited 532 times, 1 visits today)