দেশে শীত নেমেছে তবে কমেনি সবজির দাম

দেশে শীত নেমেছে তবে কমেনি সবজির দাম
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক: শীতের সময় বাহারি সবজির আমেজে পূর্ণ থাকে দেশের বাজার গুলো। দেশে অল্প দামে সবজি কিনার উত্তম সময়ই হলো শীত। কিন্তু রাজধানীতে গরম শেষে শীতের আমেজ আসলেও কমেনি বাজারে সবজির দাম।

বর্তমান বাজারে সবজির সরবরাহ কিছুটা বেড়েছে কিন্তু দাম কমেনি। অপরদিকে পেঁয়াজ ও আলুর চড়া দাম তো আছেই। সবমিলিয়ে বাজারে গিয়ে মোটেই স্বস্তি পাচ্ছেন না নিম্ন আয়ের মানুষ।

শুক্রবার (৬ নভেম্বর ) রাজধানীর বিভিন্ন বাজারে দেখা গেছে, গত সপ্তাহে ৫০ থেকে ৭০ টাকা কেজি বিক্রি হওয়া গাজরের দাম বেড়ে দাড়িয়েছে ৮০ থেকে ১০০ টাকায়। অপরদিকে পাকা টমেটো, শিম, উস্তে, বেগুন, বরবটিও বিক্রি হচ্ছে চড়া দামে।

বাজারে শীতের সবজি শিমের পর্যাপ্ত সরবরাহ থাকলেও তা নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে। বাজার ও মান ভেদে শিমের কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৪০ টাকা, তা গত সপ্তাহে ছিল ৮০ থেকে ১১০ টাকা।

স্বস্তি মিলছে না শীতের অন্যতম সবজি ফুলকপি ও বাঁধাকপির দামেও। ছোট একটি ফুলকপি কিনতে ৪০ থেকে ৫০ টাকা গুনতে হচ্ছে। একই দাম দিতে হচ্ছে বাঁধাকপির জন্য। মাসের অধিক সময় ধরে শীতের আগাম এই দুই সবজি এমন চড়া দামে বিক্রি হচ্ছে।

বেড়েছে ঢেড়সের দামও পাশাপাশি একই সঙ্গে পটল, শসা, ঝিঙা, ধুন্দুল, কচুর লতি, কাঁকরোল কোনো সবজির দামই ক্রেতাদের স্বস্তি দিচ্ছে না।

পটলের বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে। উসি কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা। ঝিঙার কেজি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা, কাঁকরোল ৬০ থেকে ৭০ টাকা, একই দামে বিক্রি হচ্ছে কচুর লতি। এ সবজিগুলোর দাম সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে।

এদিকে সরকার মূল্য বেঁধে দিলেও বাজারে সরকারের নির্দেশনার প্রতিফলন দেখা যাচ্ছে না।

ঢা/আইএইচই

নভেম্বর ৬, ২০২০ ১২:০৯

(Visited 28 times, 1 visits today)