দেশে আসলো ৩১৫ টন পেঁয়াজ

দেশে আসলো ৩১৫ টন পেঁয়াজ
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ রিপোর্ট: বিকল্প দেশ থেকে ২৫৮ টন পেঁয়াজ চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। যা মিয়ানমার ও পাকিস্তান থেকে আমদানি করা হয়েছে। এর আগে, টেকনাফ স্থলবন্দর দিয়ে দুটি চালানে ৫৭ মেট্রিক টন পেঁয়াজ খালাস হয়েছিল। ভারতের রপ্তানি বন্ধের পর এ নিয়ে ৩১৫ টনের চালান আমদানি হয়েছে।

মঙ্গলাবার (২৯ সেপ্টেম্বর) চট্টগ্রাম সমুদ্রবন্দর উপ-পরিচালক ড. মোহাম্মদ আসাদুজ্জামান বুলবুল গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, দুই দিনে মোট ২৫৮ টন পেঁয়াজের মধ্যে ১৭০ টন খালাসের জন্য ছাড়পত্র ইস্যু করা হয়েছে। পেঁয়াজের চালান খালাসে ছাড়পত্রের আবেদন করার পর দ্রুতই তা দেওয়া হচ্ছে।

তিনি আরও জানান, পেঁয়াজের চালান খালাসে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে। দুই কনটেইনারের চালান খালাস নেওয়া হয়েছে। বাকি চালান আমদানিকারকেরা খালাসের প্রক্রিয়া শুরু করেছেন। ভারতের পেঁয়াজ বন্ধের ২৬ দিনে ৭৫টির মতো প্রতিষ্ঠান ১২টি দেশ থেকে এক লাখ ৪৭ হাজার ৫৪৫টন পেঁয়াজ আমদানির জন্য অনুমতিপত্র নিয়েছে।

এসব দেশ হল- চীন, মায়ানমার, পাকিস্তান, তুরস্ক, মিশর, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, ভারত, ইউক্রেন, দক্ষিণ আফ্রিকা ও সংযুক্ত আরব আমিরাত।

ঢা/কেএম

সেপ্টেম্বর ২৯, ২০২০ ৭:১৩

(Visited 54 times, 1 visits today)