দাড়ি সুন্দর রাখতে যা করবেন

  •  
  •  
  •  
  •  

লাইফস্টাইল ডেস্ক: মুখভর্তি ঘন দাড়ি চেহারা যেমন বদলে দেয়, তেমন একজন পুরুষের ব্যক্তিত্বেও আনে পুরুষত্বের ছাপ। দাড়ি ছেলেদের সৌন্দর্যকে অতি মাত্রায় আকর্ষণীয় করে তোলে বাড়িয়ে দেয় ছেলেদের গ্রহণযোগ্যতাও। নিয়মিত দাড়ির যত্ন নিতে হবে।

আসুন জেনে নিই দাড়ি সুন্দর রাখতে যা করবেন:

১/ ধৈর্য্য ধরুন: দাড়ি বাড়ানো এবং দাড়িকে সঠিক শেপে সাজানো একটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া, যার জন্য নিজের প্রচেষ্টা, সময় এবং ধৈর্য্যের প্রয়োজন হয়। একমুখ দাড়ি রাখার ইচ্ছেকে পূর্ণ করতে অনেকটা সময় অপেক্ষা করতে হয়।

আরো পড়ুন: হস্তমৈথুন থেকে মুক্তি লাভের উপায়

২/ ডায়েট মেনে চলুন: স্বাস্থ্যকর দাড়ি বজায় রাখতে পুষ্টিকর খাবারের উপরে জোর দিন। ভিটামিন এবং প্রোটিন সমৃদ্ধযুক্ত খাবার খান। বাদাম, ডিম, মাংস, সবুজ শাকসবজী এবং দুধ আপনার ডায়েটে অবশ্যই রাখুন। যতটা সম্ভব জাঙ্ক ফুড খাওয়া এড়িয়ে চলুন। সকালে তাড়াতাড়ি উঠুন এবং অ্যালকোহল থেকে দূরে থাকুন।

৩/ নিয়মিত চিরুনি দিন: নিয়মিত দাড়ি আঁচড়ানো কেবল জট পাকা থেকে মুক্তি পেতে সহায়তা করে তা না, পাশাপাশি এটি আপনার দাড়ির শেপকেও ঠিক রাখে। ভালোভাবে আঁচড়ানো দাড়িকে আপনি অনায়াসে নিজের ইচ্ছেমতো বিভিন্ন স্টাইলে পরিণত করতে পারবেন।

আরো পড়ুন: বরই খাওয়ার উপকারিতা

৪/ পরিষ্কার রাখুন: চুলের মত দাড়িকেও নিয়মিত পরিষ্কার রাখুন। ত্বকের মৃত কোষগুলি দাড়িতে জমা হয় এবং ব়্যাশের সৃষ্টি করে। যা থেকে চুলকানির সমস্যা দেখা দেয়। দাড়ি ধোয়ার জন্য প্রাকৃতিক উপাদানগুলির সাথে হালকা সালফেট-মুক্ত শ্যাম্পু ব্যবহার করুন।

৫/ কন্ডিশনিং করুন: মাথার চুলের মতই আপনার দাড়িকে নরম রাখতে শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করুন এবং কয়েক মিনিট পর এটি ভালভাবে ধুয়ে ফেলুন। মনে রাখবেন, গায়ে ব্যবহার করা সাবান দিয়ে দাড়ি পরিষ্কার করবেন না।

৬/ এটি ময়েশ্চারাইজড রাখুন: কন্ডিশনার ব্যবহারের পর দাড়িকে ময়েশ্চারাইজ করা অত্যন্ত প্রয়োজন।  দাড়ি ও ত্বককে নরম রাখতে ব্যবহার করুন নারকেল তেল, বেবি অয়েল, ভিটামিন-ই সমৃদ্ধি তেল অথবা এক্সট্রা ভার্জিন অয়েল।

আরো পড়ুন: চুল পড়া রোধের ঘরোয়া উপায়

৭/ অ্যালোভেরা জেল: অ্যালোভেরা হল এনজাইমের অন্যতম উৎস। ত্বকে জমে থাকা মৃত কোষগুলিকে দূরে সরিয়ে ত্বক এবং দাড়ির গোড়াকে সুস্থ রাখতে সাহায্য করে এটি।

ঢা/এসআর

মার্চ ৩, ২০২১ ১১:৫১

(Visited 33 times, 1 visits today)