তারকাদের লেখা বই নিয়ে বইমেলা ২০২০

  •  
  •  
  •  
  •  

বিনোদন ডেস্ক: অমর একুশে বইমেলা শুরু হয়েছে গত ২ ফেব্রুয়ারি থেকে। এইবার নির্বাচনের কারনে একদিন পিছিয়ে শুরু হল প্রাণের এই মেলা। এবারের মেলা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে তাকে উৎসর্গ করা হয়েছে।

প্রতিবছরই বইমেলায় নিয়মিত লেখকদের পাশাপাশি শিল্পাঙ্গনের বিভিন্ন মাধ্যমের শিল্পীদের বইও প্রকাশ পায়। এবারও তার ব্যতিক্রম হয়নি। প্রতিবারের মতো এ বছরও প্রকাশ পেয়েছে বেশ কজন শোবিজ তারকার বই।

আসিফ আকবর: এই প্রথমবারের মতো বই নিয়ে হাজির হলেন জনপ্রিয় সংগীতশিল্পী আসিফ আকবর। তার বইটির নাম ‘পোটকরা টু ম্যানহাটান’। আসিফের লেখা বইটি বাজারে আনছে অন্যধারা প্রকাশনী।

শাবনুর: ছোটপর্দার অভিনেত্রী শানারেই দেবী শানু কবিতা লেখেন এটা সবার জানা। গত বছর তিনি আত্মপ্রকাশ করেছেন ঔপন্যাসিক হিসেবে। উপন্যাসটির নাম ছিল ‘একলা আকাশ’। এ ছাড়া শিশুদের জন্য একটি বইও প্রকাশিত হয়েছে। এবারের বইমেলায় শানুর দুটি বই প্রকাশিত হয়েছে। বই দুটি অন্বেষা প্রকাশনের ব্যানারে প্রকাশিত হয়েছে।

নায়লা নাঈমের জীবনী: আলোচিত সমালোচিত মডেল নায়লা নাঈমের জীবনী বই আকারে প্রকাশ পেয়েছে। বইটির নাম ‘নায়লা নাঈম দ্য কুইন অব কন্ট্রোভার্সি পার্ট ১’। বইটি লিখেছেন লেখক ও চলচ্চিত্র নির্মাতা আহমেদ সাব্বির। গ্রন্থিক প্রকাশন প্রকাশ করেছে এটি।

মারজুক রাসেল: দীর্ঘ ১৫ বছর বিরতির পর বই নিয়ে আবার বইমেলায় এসেছেন গীতিকার ও অভিনেতা মারজুক রাসেল। বিভিন্ন সময় প্রকাশ হয়েছে তার চারটি কাব্যগ্রন্থ।
এবার নতুন বই নিয়ে হাজির হচ্ছেন মারজুক। বেশ কিছু কবিতা দিয়ে সাজানো এই বইয়ের নাম ‘দেহবণ্টনবিষয়ক দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর’। এটি প্রকাশ করেছে বায়ান্ন প্রকাশনী।

মাকসুদ: ‘মেলায় যাই রে’ গানের কিংবদন্তি গায়ক মাকসুদুল হক পপ সম্রাট আজম খানকে নিয়ে লিখেছেন একটি বই । মাকসুদ ইংরেজিতে লিখেছিলেন ‘হিস্ট্রি অব বাংলাদেশ রক : দ্য লিগেসি অব আজম খান’ নামের বই। সেটি বাংলায় অনুবাদ হয়ে ‘বাংলাদেশের রকগাথা : আজম খানের উত্তরাধিকার’ নামে প্রকাশিত হয়েছে বইমেলায়। বইটি অনুবাদ করেছেন কবি ও অনুবাদক তানভীর হোসেন। বইমেলায় প্রথম সপ্তাহ থেকে চন্দ্রবিন্দু প্রকাশনের (বুকিশ পাবলিকেশন্সের পরিবেশক) স্টলে পাওয়া যাচ্ছে বইটি।

আবুল হায়াত: প্রায় প্রত্যেক বইমেলাতেই বই প্রকাশ করেন গুণী অভিনেতা আবুল হায়াত। এবারও মেলায় তিনটি বই নিয়ে হাজির হয়েছেন তিনি। এর মধ্যে থাকছে দুটি গল্পের ও একটি নাটকের বই। গল্পের বইগুলোর নাম ‘টাইম ব্যাংক’ ও ‘আষাঢ়ে’। নাটকের বইটির নাম ‘প্রিয়-অপ্রিয়’।

লোপা হোসাইন: সংগীতশিল্পী লোপা হোসেইনের নতুন উপন্যাস পাওয়া যাবে এবারের বই মেলায়। বইয়ের নাম-‘আমার একটা তুমি চাই’। প্রকাশ করছে দেশ পাবলিকেশন্স।

নায়িকা সুজাতার জীবন কাহিনী: চলচ্চিত্রের কিংবদন্তি নায়িকা সুজাতা শেষ করেছেন তার আত্মজীবনী লেখার কাজ। একজন সাধারণ নারী থেকে খ্যাতিমান নায়িকা হয়ে ওঠার কাহিনী লিখেছেন এই বইয়ে। লিখেছেন তার রূপবান হয়ে ওঠার গল্প। অক্ষর প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে আত্মজীবনীটি। একই প্রকাশনী থেকে আসবে তার লেখা চলচ্চিত্রবিষয়ক আরও একটি বই।

সালমান মুক্তাদির: এই প্রথম বই লিখলেন বাংলাদেশের প্রথম ইউটিউবার অভিনেতা সালমান মুক্তাদির। বইয়ের নাম ‘বিহাইন্ড দ্য সিন’। বইটি প্রকাশ করছে অধ্যয়ন প্রকাশনী। মেলার ১৭ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে বইটি।

ঢা/এমএন/মমি

ফেব্রুয়ারি ৫, ২০২০ ২:২৬

(Visited 23 times, 1 visits today)