ঢাকা ১৮.কমের আজকের নিউজ বুলেটিন ২৫.০৩.২০২০

  •  
  •  
  •  
  •  

নিউজ ডেস্ক: নিউজ বুলেটিনের হেডলাইন:

১। আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী
২। দেশে করোনা ভাইরাসে আরও ১ ব্যক্তির মৃত্যু
৩। ‘উদারনৈতিক মানবিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন প্রধানমন্ত্রী’: কাদের
৪। করোনায় বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ১৯ হাজার, এদিকে রাশিয়ায় ৭.৫ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা
এবং
৫। করোনা মোকাবিলায় এগিয়ে এলেন ক্রিকেটাররা

নিউজ বুলেটিনের বিস্তারিত:

১। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন। বাংলাদেশ টেলিভিশন, বেতারসহ দেশের সবগুলো টেলিভিশন চ্যানেল প্রধানমন্ত্রীর ভাষণ সরাসরি সম্প্রচার করা হবে। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়ানো করোনা ভাইরাস নিয়ে জাতিকে দিকনির্দেশনা দেবেন।

বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ভাষণে প্রধানমন্ত্রী করোনা পরিস্থিতি নিয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন।

২। বাংলাদেশে করোনা ভাইরাসে আরও ১ ব্যক্তির মৃত্যু হয়েছে। দুপুরে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইডিসিআর) এ ঘোষণা দিয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে নতুন করে করোনাভাইরাসে কেউ আক্রান্ত হননি।

করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ জন। এ নিয়ে বাংলাদেশে মোট ৭ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। আইডিসিআরের পক্ষ থেকে করোনা প্রতিরোধে বাড়ি থেকে না বের হওয়ার অনুরোধ জানানো হয়েছে। পাশাপাশি করোনা প্রতিরোধে সব নির্দেশনা মেনে চলার আহ্বান করা হয়েছে।

৩। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘বেগম জিয়ার সাজা স্থগিতের উদ্যোগ নিয়ে প্রধানমন্ত্রী প্রজ্ঞা, অভিজ্ঞ ও দূরদর্শী নেতৃত্বের পরিচয় দিয়ে উদারনৈতিক মানবিকতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। আমি আশা করি বিএনপি এ বিষয়টি ইতিবাচক দৃষ্টিকোণ থেকে দেখে আমাদের সবার অভিন্ন শত্রু করোনা মোকাবিলায় সরকারের সর্বাত্মক ও সম্মিলিত উদ্যোগে সহযোগী হবে।’

সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ কথা জানান। এ সময় বৈশ্বিক ও দেশের ভয়াবহ এ সঙ্কটকালে সব নেতিবাচক রাজনীতি পরিহার করে মানুষকে বাঁচানোর অভিন্ন পথ বেছে নিতে বিএনপির প্রতি আহ্বান জানান তিনি।

৪। করোনা ভাইরাসে ইতালি, স্পেন, জার্মানি, ইরানসহ বিশ্বের বিভিন্ন প্রাণহানি অব্যাহত আছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় মৃত্যু হয়েছে ২৩৭৮ জনের। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ৯০০ জনেরও বেশি। আর আক্রান্ত হয়েছে চার লাখ ২২ হাজার ৬১৪ জন। তবে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক লাখ ৯ হাজারের বেশি।

এদিকে রাশিয়ার কুরিল দ্বীপে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৭.৫। আজ এ ভূমিকম্প আঘাত আনে বলে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) এ তথ্য জানায়।

ইউএসজিএস জানায়, জাপানের সাপোরো নগরী থেকে ১৪০০ কিলোমিটার (৮৫০ মাইল) দূরে ভূগর্ভের ৫৯ কিলোমিটার (৩৭ মাইল) গভীরে এই ভূমিকম্পের উৎপত্তিস্থল। তবে ভূমিকম্পে কি পরিমাণে ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা যায়নি।সেইসঙ্গে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থলসহ এক হাজার কিলোমিটারের মধ্যে সুনামি হওয়ার আশঙ্কা রয়েছে।

৫। পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসেরর থাবায় প্রতিনিয়ত বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। বিশ্বব্যাপী এখন পর্যন্ত ১৯ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। আক্রান্ত ৪ লাখ ২২ হাজারেরও বেশি মানুষ।
প্রকোপ থেকে বাঁচতে বিশ্বব্যাপী ঘরবন্দি হয়েছেন কোটি কোটি মানুষ। যাদের সাহায্যে এগিয়ে এসেছে ক্রীড়াঙ্গনের তারকারা। লিওনেল মেসি থেকে শুরু করে ক্রিশ্চিয়ানো রোনালন্দো, রবি বোপারা ও শেন ওয়ানরা লড়াই চালিয়ে যাচ্ছেন।

করোনার প্রকোপ থেকে রেহাই পায়নি বাংলাদেশও। এখন পর্যন্ত এখানে ৩৯ জনের শরীরের ভাইরাসটির দেখা মিলেছে, প্রাণ গেছে ৫ জনের। যেকোনো সময় মহামারি রূপ নিতে পারে করোনা। এমন পরিস্থিতিতে প্রাণঘাতি ভাইরাসটি মোকাবিলায় এগিয়ে আসলেন দেশের ক্রিকেটাররা।

চলতি মাসের বেতনের অর্ধেক অর্থ প্রদান করলেন মুশফিকুর-তামিমরা। ২৭ জন ক্রিকেটার তাদের বেতনে ৫০ শতাংশ দান করেন। যার পরিমাণ হয়েছে ৩০ লাখ টাকারও বেশি। তবে করবাবদ বাদ পড়বে ৪ লাখ টাকার বেশি। ফলে, ২৬ লাখ টাকারও বেশি ব্যয় করা হবে করোনা ইস্যুতে।

ঢা/তাশা/আরকেএস

মার্চ ২৫, ২০২০ ১০:২১

(Visited 28 times, 1 visits today)