ঢাকা-১৮ আসনে এমপি হতে চান এড. মমতাজ উদ্দিন মেহেদী

এডভোকেট ড. মমতাজ উদ্দিন মেহেদী। সংগৃহীত ছবি
  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক : প্রয়াত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক মন্ত্রী, সংসদ সদস্য সাহারা খাতুনের আসনের উপনির্বাচনে লড়তে চান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাবেক সদস্য এডভোকেট ড. মমতাজ উদ্দিন মেহেদী। তিনি ঢাকা-১৮ (উত্তরা) আসনে আওয়ামী লীগের হয়ে লড়তে ইচ্ছা পোষণ করেছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

সুপ্রিম কোর্টের এই আইনজীবী আইন পেশার পাশাপাশি সমাজসেবা ও আওয়ামী লীগের রাজনীতির সঙ্গেও জড়িত। মনোনয়ন পেলে দলের নেতাকর্মীদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধু কন্যার হাতকে শক্তিশালী করতে কাজ করবেন বলেও দলীয় সূত্র জানায়।

ঢাকা-১৮ আসনটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১ ও ১৭ নং ওয়ার্ড এবং ঢাকা মেট্রোপলিটন এলাকার হরিরামপুর ইউনিয়ন, উত্তরখান ইউনিয়ন, দক্ষিণখান ইউনিয়ন, ডুমনি ইউনিয়ন ও বিমানবন্দর এলাকা নিয়ে গঠিত।

বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথে এডভোকেট ড. মমতাজ উদ্দিন মেহেদী। সংগৃহীত ছবি

গাজীপুরের কাপাসিয়ার দুর্গাপুর ইউনিয়নে মাশক গ্রামের জন্ম মেহেদীর। তার পিতার নাম মো. শাহাদ আলী মিয়া। মেহেদী বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির দুই বার সদস্য ছিলেন এবং ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখারও সাধারণ সম্পাদক ছিলেন।

এছাড়া তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক, ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক, বাংলাদেশ আইন সমিতির সভাপতি এবং বঙ্গবন্ধু হত্যা মামলা ও জেলহত্যা মামলা রাষ্ট্রপক্ষে পরিচালনার জন্য ডেপুটি এটর্নি জেনারেল পদ-মর্যাদায় দায়িত্ব পালন করেছেন।

ছাত্র রাজনীতি ছাড়ার পর পেশাজীবী হিসেবেও দলের পক্ষে অনেক ভূমিকা রেখেছেন। অসংখ্য বার রাজনৈতিক কারণে আহত, গ্রেপ্তার ও ডিটেনশনে কারা নির্যাতিত হয়েছেন তিনি।

এছাড়া, দলীয় কোন নেতাকর্মী রাজনৈতিক মামলা নিয়ে তার কাছে আসলে বিনামূলে ওইসব মামলা লড়েন এই আইনজীবী।

ঢা/কেএম

(Visited 676 times, 1 visits today)