ঢাকার পথে দেশের প্রথম মেট্রো ট্রেন

  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক: জাপানের কোবে বন্দর থেকে রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের জন্য একটি ট্রেন সেট বুধবার (৩ মার্চ) রাতে রওনা দিয়েছে।

আগামী কয়েক মাসের মধ্যে পাঁচটি ট্রেন ঢাকায় এসে পৌঁছাবে বলে জানিয়েছেন ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

তিনি বলেন, জাপান থেকে প্রথম ট্রেন সেটটি রওনা রওনা দিয়েছে। এটি প্রথমে মোংলা বন্দরে আসবে। পরে ঢাকায় প্রকল্পের উত্তরা ডিপোয় আনা হবে।

আরও পড়ুন: জামালপুরের সেই ডিসির বেতন অর্ধেক, পদোন্নতি পাবেন না

দেশে মেট্রোরেলের সেটগুলো আনার আগে সেগুলো পরীক্ষা-নিরীক্ষার জন্য ডিএমটিসিএলের একটি বিশেষজ্ঞ দলের জাপান যাওয়ার কথা ছিল। করোনা পরিস্থিতির ফলে জাপান ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে। এ কারণে ট্রেনগুলো জাপান ইন্টারন্যাশনাল কোম্পানির মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষা করিয়েছে ডিএমটিসিএল।

আরও পড়ুন: স্বাস্থ্য বিমা ব্যাপকভাবে চালু করা প্রয়োজন: প্রধানমন্ত্রী

প্রকল্প সূত্র জানিয়েছে, মেট্রোরেল প্রকল্পের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করছে জাপান। প্রতি সেট ট্রেনের দুপাশে দুটো ইঞ্জিন থাকছে। আর মধ্যে থাকবে চারটি করে কোচ। পরীক্ষা-নিরীক্ষা করে পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল শুরু হবে দ্রুত। এরইমধ্যে প্রকল্প এলাকায় পাঁচটি রেলস্টেশন প্রস্তুত করে রাখা হয়েছে।

জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তাব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮ জন। মেট্রো রেলপথটি হবে উড়াল রেলপথ। প্রায় ২০ কিলোমিটার রেলপথটি পরে কমলাপুর পর্যন্ত বর্ধিত হবে।

ঢা/এমএইচ

মার্চ ৪, ২০২১ ৪:০২

(Visited 44 times, 1 visits today)