টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচারের মান পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন

  •  
  •  
  •  
  •  

ঢাকা১৮ প্রতিবেদক: ১১ মে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। ইতিমধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সম্প্রচারিত টেলিভিশন চ্যানেলগুলোর সম্প্রচারের মান পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে।

বুধবার (২৫ নভেম্বর) রাজধানীর বাংলামোটরে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিএসসিএল) প্রধান কার্যালয়ে এই মনিটরিং সেন্টার উদ্বোধন করা হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ।

বুধবার (২৫ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়।

মনিটরিং সেন্টারের পাশাপাশি অনুষ্ঠানে বিসিএসসিএলের বেশ কিছু উদ্ভাবনী সেবা যেমন- স্যাটেলাইটের ভি-স্যাট প্রযুক্তির মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে মোবাইল ফোনের বেইজ ট্রান্সিভার স্টেশনে (বিটিএস) সংযোগ স্থাপন, এক টেলিফোন এক্সচেঞ্জ থেকে অন্য এক্সচেঞ্জে সংযোগ স্থাপন, ভিডিও সার্ভিলেন্স সিস্টেম পরিচালনা ইত্যাদি প্রদর্শনের ব্যবস্থা করা হয়।

জানা যায়, তিন ধরনের সুবিধা পাওয়া যাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে। সকল টিভি চ্যানেলগুলো তাদের সম্প্রচার কার্যক্রম সঠিকভাবে পরিচালনার জন্য স্যাটেলাইট ভাড়া করবে। পাশাপাশি বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট চ্যানেলের সক্ষমতা বিক্রি করে বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব হবে। অপরদিকে দেশের টিভি চ্যানেলগুলো যদি এই স্যাটেলাইটের সক্ষমতা কেনে তবে দেশের টাকা দেশেই থাকবে। দ্বিতীয়ত প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট ও ব্যাংকিং সেবা, টেলিমেডিসিন ও দূরনিয়ন্ত্রিত শিক্ষাব্যবস্থা প্রসারেও ব্যবহার করা যাবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। আর তৃতীয়টি বড় প্রাকৃতিক দুর্যোগের সময় মোবাইল নেটওয়ার্ক অচল হয়ে পড়ে। তখন এর মাধ্যমে দুর্গত এলাকায় যোগাযোগব্যবস্থা চালু রাখা সম্ভব হবে।

বিএসসিএলের চেয়ারম্যান শাজাহান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো ও বিএসসিএলের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

ঢা/আইএইচই

নভেম্বর ২৫, ২০২০ ৭:৪৯

(Visited 31 times, 1 visits today)