ছাত্রীদের খোলা পিঠে লেখা অশ্লীল গালিগালাজ

  •  
  •  
  •  
  •  

আন্তর্জাতিক ডেস্ক: কেউ পরেছেন হলুদ শাড়ি। কারও মাথায় গোঁজা পলাশ ফুল। মাইকে জোরে জোরে বাজছে গান। লাল রঙে রাঙা হয়ে যাচ্ছে চতুর্দিক। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের বিটি রোডের ক্যাম্পাসের বসন্ত উৎসব পালনে একদল তরুণ-তরুণীর উচ্ছৃঙ্খলতায় ঐতিহ্যবাহী সেই অনুষ্ঠান ঘিরেই তৈরি হয়েছে বিতর্ক।

কিন্তু ঠিক কী করেছে ওই তরুণ-তরুণীরা? সোশ্যাল মিডিয়ায় সদ্য ভাইরাল হওয়া একটি ছবিতে দেখা গিয়েছে, ৪ জন তরুণী পিছন ফিরে দাঁড়িয়ে রয়েছে। তাদের পিঠে লাল দিয়ে লেখা ইউটিউবার রোদ্দুর রায়ের বিকৃত রবীন্দ্রসংগীত ‘চাঁদ উঠেছিল গগনে’। এছাড়াও আরেকটি ছবিতে দেখা গিয়েছে, কয়েকজন তরুণী পিছন ফিরে দাঁড়িয়ে রয়েছে। তাদের পিঠে লাল দিয়ে লেখা বসন্ত এসে গেছে। ওই তরুণীর দিকে পিছন ফিরিয়ে বসে রয়েছে ৩ যুবক। তাদের বুকে লেখা গালিগালাজ।

ভারতের ওই বিশ্ববিদ্যালয়ের এই ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তে বিশেষ সময় নেয়নি। যার ফলে চতুর্দিকে উঠেছে সমালোচনার ঝড়। ছবি ঘিরে ক্ষোভ উগড়ে দিয়েছেন প্রাক্তনীরা। বসন্ত উৎসবের মতো একটি অনুষ্ঠানে কীভাবে এমন অশ্লীল কাজ করতে পারল ওই তরুণ-তরুণীরা, বিভিন্ন মহলে ইতিমধ্যেই সেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, এই ছবিগুলো এডিট করে বানানো হয়েছে কি না, তা খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে। রবীন্দ্রভারতীর বসন্ত উৎসবে এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ছাড়া বহিরাগতরাও থাকে। সেক্ষেত্রে ছবিতে যাদের দেখা গিয়েছে তারা এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাকি বহিরাগত তা খতিয়ে দেখতে হবে।

ঢা/এফএইচপি

মার্চ ৬, ২০২০ ৭:৩২

(Visited 55 times, 1 visits today)