চুয়াডাঙ্গা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মকবুলার রহমান আর নেই

  •  
  •  
  •  
  •  

চুয়াডাঙ্গা প্রতিনিধি: বর্ণাঢ্য জীবনের অধিকারী চুয়াডাঙ্গা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আলমডাঙ্গা উপজেলার সাবেক চেয়ারম্যান মকবুলার রহমান আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)  মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৯৫ বছর।

বৃহস্পতিবার রাত ৯টার দিকে সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি বেশ কয়েকমাস যাবৎ শ্বাসকষ্ট জনিতরোগে ভুগছিলেন। মৃত্যুকালে স্ত্রী সন্তানসহ অসংখ্য গুণাগ্রাহী রেখে গেছেন।

শুক্রবার (২২ জানয়ারি) বাদজুম্মা জেলার আলমডাঙ্গা উপজেলার মুন্সিগঞ্জে তার দাফ সম্পন্ন করা হয় বলে তার পারিবারিক সূত্রে জানা গেছে।

তার মৃত্যুর খবরে শিক্ষানুরাগী সচেতনমহলসহ জেলাজুড়ে শোকের ছায়া নেমে আসে।

চুয়াডাঙ্গা আলমডাঙ্গা উপজেলার নাগদাহ গ্রামে ১৯২৬ সালের ১৫ জুন জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন প্রয়াত ডা. মকছুদ আলীর একমাত্র পুত্র। ডা. মকছুদ আলোর ছিলো এলাকার বিশিষ্ট ব্যাক্তিত্ব। মকবুলার রহমান ১৯৪৩ সালে ম্যাট্রিক পাস করেন। ১৯৪৬ সালে আইএসসি পাস করেন। পরে ফিজিক্সে অনার্স নিয়ে রাজশাহী সরকারি কলেজে ভর্তি হন।

১৯৬৬ তিনি চুয়াডাঙ্গা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম কর্মীদের অভ্যর্থনা সহ যুদ্ধের খবরাখবর প্রদানের মাধ্যমে তাদেরকে প্রয়োজনীয় সহযোগিতা দানকারীদের অন্যতম ছিলেন তিনি।

মুক্তিযুদ্ধকালে দখলদার পাকিস্তানি বাহিনী তাকে বন্দী করে তার ওপর পাশবিক নির্যাতন চালায়। চুয়াডাঙ্গা হতে বন্দী অবস্থায় তাকে প্রথমে যশোর সেনানিবাসে নিয়ে যাওয়া হয়।

ব্যক্তিগত জীবনে তিনি বহুমুখী জ্ঞানপিপাসু একনিষ্ঠ পাঠক, দ্রুপদী সঙ্গীতের সমঝদার, দানশীল এবং মনোহর ও আকর্ষণীয় ব্যক্তিত্বের অধিকারী ছিলেন।

১৯৫০ সালে তিনি চুয়াডাঙ্গা মহাকুমা এসডিও ছিলেন। ১৯৮৫ সালে প্রথম আলমডাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে বিপুল ভোটে চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৭৭ সালে চুয়াডাঙ্গা সাহিত্য পরিষদ প্রতিষ্ঠিত হয়। তিনি সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাকালীন সদস্য ছিলেন।

ঢা/কেএস/এসআর

জানুয়ারি ২২, ২০২১ ২:৩৩

(Visited 34 times, 1 visits today)