চীনে নতুন ভাইরাস ‘টিক বর্ন’, মৃত্যু ৭

  •  
  •  
  •  
  •  

আন্তর্জাতিক ডেস্ক : মহামারি করোনাভাইরাস মোকাবিলা করার চেষ্টা করছে পুরো বিশ্ব। এরমধ্যে চীনে একটি নতুন সংক্রামক ব্যাধি ছড়াচ্ছে। এই রোগটি টিক-বর্ন ভাইরাসের দ্বারা সংঘটিত হয়েছে।

টিক্কজনিত ভাইরাসজনিত কারণে এটি চীনে সাত জনকে হত্যা করেছে এবং ৬০ জনকে সংক্রামিত করেছে, বুধবার সরকারী গণমাধ্যম জানিয়েছে, এটি মানুষের থেকে মানবিক সংক্রমণের সম্ভাবনা সম্পর্কে সতর্ক করে দিয়েছে।

পূর্ব চীনের জিয়াংসু প্রদেশের ৩৭ জনেরও বেশি লোক বছরের প্রথমার্ধে এসএফটিএস ভাইরাস সংক্রামিত হয়েছিল। পরে, চীনের আনহুই প্রদেশে ২৩ জন সংক্রামিত হয়েছে বলে রাষ্ট্রের পরিচালিত গ্লোবাল টাইমস গণমাধ্যমের খবরের বরাত দিয়ে জানিয়েছে।

জিয়াংসুর রাজধানী নানজিংয়ের এক মহিলা, যিনি এই ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন, জ্বর, কাশির মতো লক্ষণগুলির সূত্রপাত ঘটে। চিকিত্সকরা তার দেহের ভিতরে লিউকোসাইট, রক্তের প্লেটলেট হ্রাস পেয়েছিলেন। একমাস চিকিত্সার পরে তাকে হাসপাতাল থেকে ছাড় দেওয়া হয়েছিল।

চেজিয়াং বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রথম অনুমোদিত অধিদপ্তরের চিকিৎসক শেন জিফাং বলেছিলেন যে মানুষের থেকে মানবিক সংক্রমণের সম্ভাবনা বাদ দেওয়া যায় না; রোগীরা রক্ত ​​বা মিউকাসের মাধ্যমে অন্যের কাছে ভাইরাস সংক্রমণ করতে পারে। চিকিত্সকরা হুঁশিয়ারি দিয়েছিলেন যে টিক দংশন হল প্রধান সংক্রমণ রুট, যতক্ষণ না মানুষ সতর্ক থাকে, এই ধরনের ভাইরাসের সংক্রমণ নিয়ে আতঙ্কিত হওয়ার দরকার নেই।

ঢা/কেএম

আগস্ট ৯, ২০২০ ৬:১৬

(Visited 175 times, 1 visits today)